Home খেলা রাত কার্ফু শিকেয় তুলে মহাকাব্যের টেনিস, পরাভূত ক্লে কোর্টের একচ্ছত্র অধিপতি

রাত কার্ফু শিকেয় তুলে মহাকাব্যের টেনিস, পরাভূত ক্লে কোর্টের একচ্ছত্র অধিপতি

39
Paris : Spain's Rafael Nadal plays a return to Richard Gasquet of France during their second round match on day 5, of the French Open tennis tournament at Roland Garros in Paris, France, Thursday, June 3, 2021. AP/PTI(AP06_04_2021_000003B)

ডেস্ক রিপোর্ট: রাফায়েল নাদালের হার। প্রথম বার সেমিফাইনালে হেরে ফরাসি ওপেন থেকে বিদায় নিলেন তিনি। নেপথ্যে নোভাক জোকোভিচ। নাদালের বিপক্ষে খেলার ফল ৬-৩, ৩-৬, ৬-৭, ২-৬।
প্রথম সেটে ৫-০ এগিয়ে গিয়েছিলেন নাদাল। লাল সুরকির রাজা যেন বুঝিয়ে দিচ্ছিলেন এটা তাঁর জায়গা, যতই জোকার শীর্ষ বাছাই হন, এখানে তিনিই সেরা। তবে সেই দাপট যেন সহ্য হল না সার্বিয়ার সিংহের। হুঙ্কার দিলেন তিনি। সেট জিততে না পারলেও লড়াইয়ের আভাষ দিয়ে রাখলেন। নাদালের পক্ষে প্রথম সেট শেষ হয় ৬-৩ ফলে।

দ্বিতীয় সেটের ফলও ৬-৩, তবে এ বার তা জোকোভিচের পক্ষে। বিশ্বের সেরা ২ টেনিস খেলোয়াড়ের যুদ্ধ তখন রাতের ঘুম কেড়েছে। প্রতিটা পয়েন্টের জন্য লড়াই চলছে। দীর্ঘ হচ্ছে ম্যাচ। প্রতিটা পয়েন্টের শেষে খেলোয়াড়দের উৎসাহ যোগাচ্ছেন দর্শকরা। করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে করতে হাঁপিয়ে ওঠা মানুষ যেন স্বস্তি পাচ্ছে ফরাসি ওপেনের সেমিফাইনালে রাজায় রাজায় যুদ্ধ দেখে।
তৃতীয় সেটে পৌঁছে সেই লড়াই যেন আরও সমানে সমানে হয়ে উঠল। টাইব্রেকারে পৌঁছে গেল সেই সেট। ৭-৬ ফলে সেট জিতলেন জোকোভিচ। টাইব্রেকাররের ফল ছিল ৭-৪। সেমিফাইনালে পিছিয়ে পড়লেন নাদাল। সেই সঙ্গে শোনা গেল অভিনব সিদ্ধান্ত। রাত কার্ফু ভেঙে দর্শকদের মাঠে থেকে এই লড়াই দেখার সুযোগ করে দিলেন কর্তৃপক্ষ। আগের দিনের মতো মাঠ ছাড়তে হবে ভেবে কেউ কেউ উঠে গেলেও ঘোষণার সঙ্গে সঙ্গেই ফিরে এলেন নিজের জায়গায়।

শুক্রবারের আগে ১৩ বার সেমিফাইনাল খেলেছেন নাদাল। কখনও হারেননি। এ বার আর পারলেন না। জোকোভিচ থামিয়ে দিলেন নাদালের জয় যাত্রা। চতুর্থ সেটেও জিতে গেলেন তিনি। ফল ৬-২। তৈরি হল মহাকাব্য। লাল সুরকির কোর্টে সেমিফাইনাল থেকে ফাইনাল যাওয়াই ছিল যাঁর এত দিনের পথ, যন্ত্রণায় মুখ ঢাকলেন তিনি। গদিচ্যুত লাল সুরকির সম্রাট?-আনন্দ বাজার