Home ধর্ম রাণীশংকৈলে সরস্বতীর মূর্তি তৈরীতে ব্যস্ত কারিগররা

রাণীশংকৈলে সরস্বতীর মূর্তি তৈরীতে ব্যস্ত কারিগররা

77

রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধিঃ হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম সরস্বতী পূজা। তাই ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতিমা তৈরির কারিগররা। ইতোমধ্যে কাঠামো ও মাটির কাজ শেষ পর্যায়ে। শুরু হবেছে রংগের তুলির ছোঁয়ায় প্রতিমার রূপ ফুটিয়ে তোলার মূল কাজ।

সোমবার (১২ ফেব্রুয়ারি ) বিকালে রাণীশংকৈল শহরের হাটখোলা মন্দিরসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, প্রতিমা শিল্পীরা তাদের কল্পনায় সরস্বতী দেবীকে অনিন্দ্যসুন্দর রূপ দিতে রাতভর পরিশ্রম করছেন। এবারের প্রতিমা ৩ হাজার থেকে ১০ হাজার টাকা দাম হাঁকাতে চান তারা।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল পৌর শহরের হাট খোলা মন্দিরের প্রতিমা কারিগর অনুপ মালাকার বলেন, দম ফেলার সময় পাচ্ছি না। এবার পূজোতে প্রতিমার চাহিদা বেড়েছে। এবার তিনি ১৫০ এর বেশী প্রতিমা তৈরী করছেন। প্রতিমা তৈরিতে আমাদের আনুসাঙ্গিক খরচও কম নয়। তাই সুন্দরভাবে প্রতিমাগুলো বিক্রি করতে পারলেই পরিশ্রম স্বার্থক।

রাণীশংকৈল উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু ছবিকান্ত দেব বলেন, সরস্বতী পূজাকে ঘিরে এখন হিন্দু পাড়া মহল্লা গুলোতে আগাম উৎসবের আমেজ বইছে। কেননা সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে। শিক্ষার্থীরাই এ পূজায় মনোযোগী হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ঘরে ঘরে এবং মন্দিরে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে।
রাণীশংকৈল থানার অফিসার ইনচার্জ সোহেল রানা বলেন, আগামী ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এই পূজায় আইন শৃঙ্খলা বাহিনীর নজরদারিতে থাকবে।