রাজশাহী শহর রক্ষায় ২৬৮ কোটি টাকার প্রকল্প অনুমোদন

42

নিজস্ব অফিসঃ পদ্মা নদীর ভাঙ্গন থেকে রাজশাহী মহানগরীর রাজপাড়া থানা ও পবা উপজেলার প্রায় ৫ কিলোমিটার এলাকা রক্ষায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২৬৮ কোটি ১৭ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন হয়েছে।

এই প্রকল্পের আওতায় রাজপাড়া থানার বুলনপুর থেকে পূর্বে পবা উপজেলার সোনাইকান্দি পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার নদীপাড়ে স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে। পাশাপাশি ড্রেজিং করা হবে নদীর ৬ কিলোমিটার এলাকা। এছাড়া ৩টি গ্রোয়েন মজবুতিকরণও করা হবে এই প্রকল্পের আওতায়।

চলতি মাস থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে। এ সময়ের মধ্যে সব কাজ বাস্তবায়ন হবে। রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বৃহস্পতিবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বৃহস্পতিবার (২১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় ‘সোনাইকান্দি হতে বুলনপুর পর্যন্ত এলাকা রক্ষা’ শীর্ষক প্রকল্পটির অনুমোদন হয়। প্রকল্পটি বাস্তবায়ন হওয়ায় তিনি প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। এ ছাড়া প্রকল্প বাস্তবায়নে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদেরও তিনি প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলেছেন।

প্রসঙ্গত, রাজশাহী শহর রক্ষায় প্রকল্প অনুমোদনের জন্য সাংসদ বাদশা সংসদে বহুবার দাবি তুলেছেন। বুধবারও (২০ জুলাই) তিনি নগরীর শ্রীরামপুর এলাকায় নদীভাঙন পরিদর্শন করেন। ওই সময় তিনি বলেছিলেন, ‘শুনেছি রাজশাহী শহর রক্ষায় একনেকে একটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রকল্পটি দ্রুত অনুমোদনের জন্য আমি আজই সরকারের কাছে দাবি জানাবো।’
সাংসদ বাদশার এই বক্তব্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এর পরদিনই প্রকল্পটি একনেকে পাশ হলো।