রাজশাহীতে ৪২০ মন্ডপে পূজার প্রস্তুতি

রাজশাহী থেকে মাহী এলাহী: রাজশাহী মহানগরীসহ জেলায় ৪২০টি পূজা মন্ডপে পূজার আয়োজন চলছে। এর মধ্যে মহানগরীতে ৬৭টি ও জেলার নয়টি উপজেলায় ৩৫০টি পূজা মন্ডপে আসন্ন শারদীয় দুর্গোৎসবকে ঘিরে রাজশাহীতে এবার নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি পূজামন্ডপে আনসার সদস্য, পুলিশ ছাড়াও স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবেন। পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যদের টহল অব্যাহত থাকবে। দায়িত্ব পালন করবেন গোয়েন্দা সংস্থার সদস্যরাও।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম জানান, আগামী ৭ থেকে ১১ অক্টোবর পর্যন্ত পূজামন্ডপে সর্বোচ্চ নিরাপত্তার প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে। সার্বিক নিরাপত্তার কাজে আনসার, পুলিশ, র‌্যাব ও জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটসহ শীর্ষ কর্মকর্তারা সার্বক্ষণিক তৎপর থাকবেন। সৌহার্দ্যপূর্ণ পরিবেশেই এবার দুর্গাপূজা উদযাপন হবে।

ইতোমধ্যে পূজামন্ডপ সংশ্লিষ্টদের বিভিন্ন নির্দেশনাও দেয়া হয়েছে। এর মধ্যে মন্ডপের পাশে দোকানপাট তুলতে না দেয়া, আযান, নামাজ ও রাত ১১টার পর পূজামন্ডপের মাইকের শব্দ নিয়ন্ত্রণ করা, পটকা ও আতশবাজী ব্যবহার না করার কথাও বলা হয়েছে।

এছাড়া ১১ অক্টোবর বিকেল ৩টা থেকে রাত ৯টার মধ্যেই প্রতিমা বিসর্জনের জন্য হিন্দু ধর্মীয় নেতাদের অনুরোধ করা হয়েছে।

রাজশাহী হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অনিল কুমার সরকার জানান, এবার মোট ৪২০টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন করা হবে। এজন্য প্রস্তুতি প্রায় শেষ।

তিনি জানান, এবার পূজা উপলক্ষে প্রতিটি মন্ডপের জন্য ৫০০ কেজি করে চাল বরাদ্দ করেছে সরকার। ২৬ সেপ্টেম্বর থেকে জেলা প্রশাসনের উদ্যোগে মন্ডপগুলোতে তা বিতরণ শুরু হয়েছে।