রাজশাহীতে পালিত হচ্ছে মে দিবস

31

রাজশাহী অফিসঃ রাজশাহীজুড়ে নানান আয়োজনে পালিত হয়েছে মহান মে দিবস। রোববার সকাল থেকেই বিভিন্ন, শ্রমিক-কর্মচারী, পেশাজীবী ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করছে। রাজশাহী নগরী ছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় দিবসটি পালিত হয়।

সকালে নগরীর গভ. ল্যাবরেটরী হাইস্কুল চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য র‌্যালী। জেলা প্রশাসন, শ্রম দফতর, শিল্প সম্পর্ক শিক্ষায়তন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের আয়োজনে র‌্যালীতে মালিক-শ্রমিক ছাড়াও সরকারী সংশ্লিষ্ট দফতরগুলোর কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

নগরীর প্রধান প্রধান সড়ক ঘুরে র‌্যালীটি রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এনিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যুগ্ম শ্রম পরিচালক ও রেজিস্টার অব ট্রেড ইউনিয়ন আমিনুল হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার নূর-উর রহমান।

এতে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহীর জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপমহাপরিদর্শক কামরুল হাসান, রাজশাহী শিল্প সম্পর্কিত শিক্ষায়তনের অধ্যক্ষ মনিরুল আলম, ব্যবসায়ি নেতা সেকেন্দার আলী প্রমুখ।

এদিকে, বেলা ১১টার দিকে নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট থেকে আলাদা র‌্যালী বের করে জাতীয় শ্রমিক ফেডারেশন। র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

জাতীয় শ্রমিক ফেডোরেশনের জেলা সভাপতি অ্যাড. ফেরদৌস জামিল টুটুলের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, নগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতা প্রমুখ।

মহানগর শ্রমিকলীগ র‌্যালী বের করে নগরীতে। এতে নেতৃত্ব দেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এ উপলক্ষ্যে আলোচনা সভা করেছে নগর শ্রমিকদলও। ওই সভায় অতিথি ছিলেন, নগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. শফিকুল হক মিলন।

দিবসটি উপলক্ষ্যে নগরীতে র‌্যালী বের করে রাজশাহী শিক্ষাবোর্ডের অফিসার্স কল্যাণ সমিতি ও কর্মচারী ইউনিয়ন। এতে নেতৃত্ব দেন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদ।

আলাদা কর্মসূচি পালন করে রাজশাহী শহর সংবাদপত্র শ্রমিক ইউনিয়ন, চিনিকল , শ্রমিক-কর্মচারী ইউনিয়ন, জুট মিলস্ শ্রমিক কর্মচারী ইউনিয়ন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন, সচেতন শ্রমিক কল্যাণ সমিতি, বিক্রয় প্রতিনিধি অ্যাসোসিয়েশন ও সমবায় সমিতিসহ বিভিন্ন শ্রমিক সংগঠন।

এদিকে, মে দিবসে রাজশাহীর সব স্থানীয় সংবাদপত্র, অফিস-আদালতে ছুটি ছিলো। সকাল থেকে পরিবহন সার্ভিস বন্ধ ছিলো। হোটেল-রেস্তোরাঁ, ব্যবসা প্রতিষ্ঠান ও সাধারণ দোকানপাট বন্ধ থাকায় নগরী ছিলো অনেকটাই ফাঁকা।