যে পাসওয়ার্ডগুলো ব্রেক করা সবচেয়ে সহজ

76

যুগবার্তা ডেস্কঃ পাসওয়ার্ড নিয়ে আমরা সবাই চিন্তিত। কেমন পাসওয়ার্ড দিতে হবে ব্যপক ভাবনা। মনে রাখার জন্য সহজ। আবার কঠিন দিতে বাধ্য যেন কেই ডুকে পড়তে না পারে। সেটা আবার ভুলে যাওয়া। এসব নিয়ে চিন্তার শেষ নেই। দেখে নেন নিজেকে বুদ্ধিমান ভেবে পাসওয়ার্ড গুলোর অবস্থা।

Starwars(স্টারওয়ারস)

এই বছর দ্য ফোর্স অ্যাওকেনস ছবির মু্ক্িতর জন্য অনেকেরই মাথায় ঘুরছিল স্টারওয়ারস শব্দটা। তাই পাসওয়ার্ড হিসেবেও ব্যবহার হয়েছে। এই পাসওয়ার্ড ব্রেক করা কিন্তু খুব সোজা। যদি হ্যাকাররা বুঝে যান আপনার পাসওয়ার্ড

password(পাসওয়ার্ড)

অনেকেই পাসওয়ার্ড শব্দটা ব্যবহার করে ভাবেন খুব বুদ্ধিমানের মতো পাসওয়ার্ড দিয়েছেন। ‘ঙ’ -বদলে জিরো দিয়ে পাসওয়ার্ড লিখলে ব্রেক করাও সহজ। স্প্লাশডেটা জানাচ্ছে, এটা ব্রেক করাও খুবই সহজ।

Solo(সোলো)

সিঙ্গল, স্বাধীনচেতা মানুষরা প্রায়ই এই পাসওয়ার্ড দিয়ে থাকেন। এর সঙ্গে অনেক সময় কিছু স্পেশাল ক্যারেক্টর দিয়ে পাসওয়ার্ড জটিল করার চেষ্টা করা হয়। হ্যাকাররা কিন্তু জানাচ্ছেন এই পাসওয়ার্ড খুবই কমন।

Qwertyuiop

দেখে খুবই জটিল মনে হচ্ছে? এ বার নিজের কম্পিউটার কি বোর্ডের দিকে তাকিয়ে দেখুন। কী কী লেটার রয়েছে প্রথম সারিতে? পরপর সাজালেই পাওয়া যাবে এই পাসওয়ার্ড। হ্যাকারদের কাছে এই পাসওয়ার্ড খুবই কমন।
Princess(প্রিন্সেস)

অনেক মহিলাই নিজেকে রাজকুমারী ভাবতে ভালবাসেন। তার ফল গিয়ে দাঁড়ায় পাসওয়ার্ডে। স্প্লাশডেটা জানাচ্ছে এটা কমন পাসওয়ার্ডের তালিকায় পাঁচ নম্বরে রয়েছে।

Login(লগিন)

পাসওয়ার্ড ভুলে যাওয়ার ভয়ে অনেকেই লগিন শব্দটাকেই পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন। মনিটরে লগিন শব্দটা দেখেই যাতে পাসওয়ার্ড মনে পড়ে যায়। আর এতে হ্যাকারদের কেল্লাফতে।

1qaz2wsx

এটাও দেখতে খুব অদ্ভুত লাগছে তো? এ বার কি বোর্ডে ‘১’ দেখুন। তার নীচে কোনাকুনি কী কী রয়েছে? একই ভাবে ‘২’-এর নীচে কোনাকুনি দেখুন তো কী কী রয়েছে? এ বার বুঝেছেন তো এই পাসওয়ার্ড কত সোজা?

1234567890

এই পাসওয়ার্ড সম্পর্কে নতুন করে আর বলার কিছুই নেই। দয়া করে এটা ব্যবহার করবেন না।

Welcome(ওয়েলকাম)

স্প্লাশডেটা অনুযায়ী গত বছরের সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড ওয়েলকাম।