যুদ্ধ বিমান চলাচল নিয়ে আলাপে বসবে রাশিয়া যুক্তরাষ্ট্র

74

সিরিয়াতে ইসলামিক ষ্টেটের অবস্থানের উপর হামলার সময় যুদ্ধবিমান চলাচলের নিরাপত্তা নিয়ে আলাপে বসবে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। হামলার সময় দু দেশের যুদ্ধবিমান একে অপরের খুব কাছাকাছি চলে আসার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। অভিযানের সময় যাতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিমানের মধ্যে অনিচ্ছাকৃত কোন দুর্ঘটনা না ঘটে সেনিয়ে আলাপ হবে।
মার্কিন কর্মকর্তার বলছেন শনিবার সিরিয়াতে মার্কিন ও রাশিয়া দু দেশেরই যুদ্ধবিমান যখন হামলায় অংশ নিচ্ছিল তখন কিছুক্ষণের জন্য তারা একে অপরের বেশ কাছে চলে আসে এবং এটাই প্রথমবার নয়। বিমানের পাইলটরা এসময় পেশাদারিত্বের পরিচয় দিলেও এতে অনিচ্ছাকৃতভাবে দু দেশের বিমান একে অপরকে হামলা করে বসা বা কোন বিমান দুর্ঘটনার ভয় তৈরি হয়েছে।
আর সেই ভয় দুর করতেই এখন আরও এক দফা আলাপের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এ্যাশ কার্টার বলেছেন, আগের আলাপ বেশ ফলপ্রসূ হয়েছে এবং কিভাবে আরও পেশাদারিত্বের সাথে দু পক্ষই বিমান হামলা চালাতে পারে সেনিয়ে শীঘ্রই একটি সিদ্ধান্ত আসবে।
তবে সিরিয়াতে রাশিয়ার সামরিক অভিযানের কৌশলের সাথে যুক্তরাষ্ট্রের কোন সম্পর্ক থাকবে না সেটি তিনি নিশ্চিত করেছেন। কারণ তার মতে এই কৌশল দূরদর্শী নয় এবং তা ভুল পথে এগুচ্ছে। সিরিয়াতে সামরিক অভিযানে কিভাবে সমন্বয় আনা যায় সেনিয়ে এর আগেও দু দফা আলাপে বসেছে দুদেশ। রাশিয়া সিরিয়াতে বিমান হামলা শুরুর পর থেকেই তার সমালোচনা করে আসছে যুক্তরাষ্ট্র।-বিবিসি।