যুদ্ধাপরাধ মামলায় জাতীয় পার্টির এমপি গ্রেফতার

53

ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের জাতীয় পার্টির এমপি এম এ হান্নানকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর গুলশানের নিজ বাসা থেকে হান্নানকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার করে বনানী থানা পুলিশ। বনানী থানার ওসি সালাহউদ্দিন জানান, একই অভিযোগে তার ছেলে সাজ্জাদকেও রাজধানীর পৃথক জায়গা থেকে গ্রেফতার করা হয়। তাদেরকে গুলশান থানায় হস্তান্তর করা হয়েছে।
সম্প্রতি এম এ হান্নানসহ ময়মনসিংহের আট আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত ১৯ মে হান্নানসহ ৩ জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলা দায়ের করেন শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন। ময়মনসিংহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলি আদালতে আন্তজার্তিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন’১৯৭৩ এর ৩ (২) ধারায় এ মামলাটি দায়ের করা হয়।
পরে আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠিয়ে দেন আদালতের বিচারক আহসান হাবিব। মামলায় জাতীয় পার্টির সংসদ সদস্য এম এ হান্নান ছাড়াও জামায়াত নেতা ফকরুজ্জামান ও শহরতলীর গলগণ্ডা এলাকার গোলাম রব্বানীকে আসামি করা হয়। মামলার বাদিনী রহিমা খাতুনের বাড়ি ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বৈলর মুন্সীপাড়া এলাকায়।