যুক্তরাষ্ট্রের কাছে কিউবার শিখার প্রয়োজন নেই: রাউল কাস্ট্রো

19

যগবার্তা ডেস্ক: যুক্তরাষ্ট্রের কাছে কিউবার শিখার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ট্রো। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের নেওয়া কিছু পদক্ষেপ বাতিল করার জন্য ট্রাম্পের সমালোচনা করে এই মন্তব্য করেন কিউবান প্রেসিডেন্ট।
কিউবার জাতীয় সংসদে তিনি ট্রাম্পের সমালোচনা করে বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে বা অন্য কোনো দেশের কাছে মানবাধিকার ইস্যু নিয়ে কোনো কিছুই শিখার নেই। কিউবার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখ্যান করেন কিউবান প্রেসিডেন্ট কাস্ট্রো।
বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে কিউবা নীতি প্রকাশ করেন। কিউবার সঙ্গে তার আগের সরকারের সিদ্ধান্ত থেকে সরে আসার ঘোষণা দেন। কিউবার সঙ্গে দুই দেশের স্বার্থ রক্ষা হয়নি বলে পূর্বসূরির সব পদক্ষেপ বাতিলের ঘোষণা দেন ট্রাম্প।
তারই অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিউবার নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর সীমাবদ্ধতা আরোপ করেন। একই সঙ্গে কিউবার সামরিক বাহিনীর মাধ্যমে যে ব্যবসা পরিচালিত হয় তার উপরও কড়াকড়ি আরোপ করেন।
কিউবার নেতা কাস্ত্রো যুক্তরাষ্ট্রের সঙ্গে শীতল সম্পর্ক স্থাপন করতে চেয়েছিলেন। এক্ষেত্রে উভয় পক্ষই সম্মান প্রদর্শন করতে হবে বলে তিনি মনে করেন। কোনো পক্ষই কারো সার্বভৌমত্ত ও স্বাধীনতা নিয়ে সমালোচনা করা উচিৎ নয়।
দীর্ঘদিন ধরে চলা কিউবার নাগরিকদের সম্পর্কে ‘উয়িট ফুট, ড্রাই ফুট’ নীতির অবসান ঘটান সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার সময়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করা হয়। তবে ওবামার আমলে নেওয়া পদক্ষেপ দূতাবাস পুনঃস্থাপনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা বাস্তবায়ন করবেন না ট্রাম্প।