যুক্তরাজ্যে নির্বাচন : কনজারভেটিভ ও লেবার পার্টির জনপ্রিয়তা প্রায় সমানে সমান

যুগবার্তা ডেস্কঃ যুক্তরাজ্যে আগামী ৮জুন সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সর্বশেষ জনমত জরিপে দেখা গেছে, এই নির্বাচনে প্রধান দুটি রাজনৈতিক দল ক্ষমতাসীন কনজারভেটিভ এবং প্রধান বিরোধী দল লেবার পার্টির জনপ্রিয়তা এখন প্রায় সমানে সমান।
নির্বাচনের আর মাত্র চারদিন বাকি থাকতে দেখা যাচ্ছে দুই সপ্তাহ আগের চেয়ে ক্ষমতাসীন দলের জনপ্রিয়তা ছয় শতাংশ কমে গেছে। অন্যদিকে লেবার পার্টির জনপ্রিয়তা পাঁচভাগ বেড়েছে। দুই দলের মধ্যে এখন ব্যবধান মাত্র এক পয়েন্টের।
রোববারের দ্য মেইলের পক্ষে অনুষ্ঠিত সারভেশনের জরিপে দেখা যায়, কনজারভেটিভ দলের জনপ্রিয়তা যেখানে ৪০ শতাংশ সেখানে লেবার পার্টির জনপ্রিয়তা ৩৯ শতাংশ। লিবারেল ডেমোক্র্যাট দলের অবস্থান অপরিবর্তিত রয়েছে আট পয়েন্টে এবং ইউকিপ-এর জনপ্রিয়তা এক শতাংশ বেড়ে পাঁচ শতাংশে দাঁড়িয়েছে।
তবে একই দিনে অনুষ্ঠিত আরেকটি জরিপে পার্টিগুলোর অবস্থানের ব্যাপারে বড় ধরণের ভিন্নতা দেখা গেছে। কমরেস-এর জরিপে বলা হয়, জনপ্রিয়তায় কনজারভটিভ পার্টি এখনও লেবার পার্টির চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে রয়েছে।
কমরেস-এর ফলাফল অনুযায়ী কনজারভেটিভদের জনপ্রিয়তা ৪৭ শতাংশ এবং লেবার পার্টির ৩৫ শতাংশ। লিবডেম এবং ইউকিপ-এর অবস্থান এই জরিপেও একই রয়েছে বলে জানা যায়।
এদিকে দ্য অবজারভারের পক্ষ থেকে অনুষ্ঠিত জরিপে লেবার দলের চেয়ে কনজারভেটিভ দলের জনসমর্থন ছয় শতাংশ বেশি বলে জানান হয়। এতে বলা হয়, কনজারভেটিভ দলের সমর্থন ৪৩ শতাংশ এবং লেবার দলের ৩৭ শতাংশ।
উভয় জরিপের ফলাফলে দেখা যায় যে, প্রধানমন্ত্রী থেরেসা মে’র জনপ্রিয়তা কমেছে এবং জেরেমি করবিনের বেড়েছে।-আমাদের সময়.কম