ময়মনসিংহকে বিভাগ করার সিদ্ধান্ত

51

যুগবার্তা ডেস্কঃ ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা জেলাকে নিয়ে ময়মনসিংহ বিভাগ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার নিকাবের বৈঠকে এসিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাগেছে।
দীর্ঘদিন যাবৎ এঅঞ্চলের মানুষ বিভাগের দাবি করে আসছিল। এতদিন এ চারটি জিলা ঢাকা বিভাগের অধীনে ছিল। বিভিন্ন কাজে তাদেও ব্যাপক পরিশ্রম, অর্থের ও সময়ের ক্ষতি হয়ে আসছিল। তাই দাবিটি সার্বজনিন হয়ে উঠেছিল।
ময়মনসিংহ নামেরও একটি ইতিহাস আছে। মোগল আমলে মোমেনশাহ নামে একজন সাধক ছিলেন, তাঁর নামেই মধ্যযুগে অঞ্চলটির নাম হয় মোমেনশাহী। ষোড়শ শতাব্দীতে বাংলার স্বাধীন সুলতান সৈয়দ আলাউদ্দিন হোসেন শাহ তাঁর পুত্র সৈয়দ নাসির উদ্দিন নসরত শাহ’র জন্য এ অঞ্চলে একটি নতুন রাজ্য গঠন করেছিলেন, সেই থেকেই নসরতশাহী বা নাসিরাবাদ নামের সৃষ্টি। নাসিরাবাদ নাম পরিবর্তন হয়ে ময়মনসিংহ হয় একটি ভুলের কারণে। বিশ টিন কেরোসিন বুক করা হয়েছিল বর্জনলাল এন্ড কোম্পানীর পক্ষ থেকে নাসিরাবাদ রেল স্টেশনে। এই মাল চলে যায় রাজপুতনার নাসিরাবাদ রেল স্টেশনে। এ নিয়ে অনেক দুর্ভোগ পোহাতে হয়। পরবর্তীতে আরো কিছু বিভ্রান্তি ঘটায় রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে ময়মনসিংহ রাখা হয়। সেই থেকে নাসিরাবাদের পরিবর্তে ময়মনসিংহ ব্যবহৃত হয়ে আসছে।