মোবাইল ‘টাওয়ার শেয়ারিং’ নীতিমালা চূড়ান্ত হচ্ছে

যুগবার্তা ডেস্কঃযেখানে সেখানে মোবাইল টাওয়ার স্থাপন করায় পরিবেশের ব্যপক ক্ষতি হচ্ছে। সৃষ্টি হচ্ছে মানবদেহে বিভিন্ন রােগব্যধী। তাই এসব ভাবনা থেকেই মোবাইল টাওয়ার শেয়ারিং নীতিমালা চূড়ান্ত হচ্ছে বলে টেলিযোগযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন্।
মানসম্মত নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সেবা দিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্ষেত্রে কোম্পানীগুলো কোনো প্রতিষ্ঠানের টাওয়ার ব্যবহার করতে রাজি নন । তারা নিজেদের টাওয়ার শেয়ারিং করতে চান।
বাসাবাড়ি থেকে শুরু করে হাসপাতালের ছাদ নিয়ম অমান্য করে যেখানে-সেখানে বসানো হয়েছে মোবাইল টাওয়ার। এসব টাওয়ারের তরঙ্গ ক্ষতি করছে পরিবেশ ও মানবদেহের। বর্তমানে প্রতিটি অপারেটর আলাদা টাওয়ার ব্যবহার করছে। এতে অনিয়ন্ত্রিতভাবে বাড়ছে এর সংখ্যা। টেলি প্রতিমন্ত্রী মনে করেন, নতুন নীতিমালায় অপারেটরদের ব্যয় কমার পাশাপাশি বাড়বে গ্রাহক সেবার মান।
টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, সারাদেশ মোবাইল টাওয়ারের সংখ্যা ত্রিশ হাজারেও বেশি। বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই গাইডলাইন শুধু পরিবেশ আর ভূমিই রক্ষা করবে না, এটা সরকার ও মোবাইল অপারেটর উভয়ের জন্যই নতুন সম্ভাবনা নিয়ে আসবে।