মে দিবসে কারখানা খোলা রাখায় মালিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের আহবান

85

যুগবার্তা ডেস্কঃ বুধবার সকালে সাভারের হেমায়েতপুরে আল মদিনা ওয়াশিং প্লান্ট লিঃ কারখানার সামনে ‘গার্মেন্টস শ্রমিক কাল পতাকা প্রতিবাদ’ থেকে শ্রমিক নেতারা মে দিবসে কারখানা খোলা রাখায় মালিকের বিচারের দাবি জানান। ফেডারেশনের সাভার উপজেলা কমিটির সভাপতি আশরাফুল ইসলাম চঞ্চলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচীতে বক্তব্য রাখেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক মিস সাফিয়া পারভিন, সাংগঠনিক সম্পাদক মোঃ কবির হোসেন,মোঃ ফরিদুল ইসলাম, কেন্দ্রীয় সংগঠক রিয়াদ হোসেন, মহিউদ্দিন আসিফ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেত্রীবৃন্দ বক্তব্য রাখেন ।
উল্লেখ্য যে, গত ১লা মে রবিবার ঐতিহাসিক মে দিবসে আইন কানুন ভঙ্গ করে সাভারের হেমায়েতপুরে আল মদিনা ওয়াশিং প্লান্ট লিঃ কারখানা মালিক খোলা রাখে। মে দিবসে কারখানায় কর্মরত অবস্থায় ক্লিনার মোঃ বাবর আলী প্রামানিক রহস্যজনক ভাবে মৃত্যুবরন করেন।
১লা মে, মহান মে দিবস আন্তর্জাতিক শ্রমিক দিবস। এ দিন বাংলাদেশ সহ পৃথিবীর অনেক দেশেই জাতীয় ছুটি। এ দিন কারখানা খোলা রেখে আল মদিনা ওয়াশিং প্লান্ট লিঃ এর মালিক শুধু আইন ভঙ্গই করে নাই, আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রমিক অধিকার লংঘন করেছে।
শ্রমিক নেতৃবৃন্দ বলেন, বাবর আলীর মৃত্যু নিয়ে তার সহকর্মীদের মাঝে প্রশ্নের সৃষ্টি হয়েছে। তারা এটি কি হত্যাকান্ড না কি স্বাভাবিক মৃত্যু সে সম্পর্কে নিশ্চিত হতে পারছে না। তারা মৃত্যু রহস্য উদঘাটনে উচ্চ পর্যায়ের তদন্ত অনুষ্ঠানের জন্য সরকারের প্রতি আহবান জানান।
তারা মহান মে দিবসে কারখানা খোলা রাখার জন্য আল মদিনা ওয়াশিং প্লান্ট লিঃ এর মালিকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের নিকট দাবী করেন।
শ্রমিক নেতৃবৃন্দ কারখানায় কর্মরত অবস্থায় মৃত্যুবরনকারী বাবর আলীর পরিবারকে ‘লস অফ আর্নিং’ এর সংজ্ঞা অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়ার জন্য কারখানা মালিকের নিকট আহবান জানান।