মেহনতী মানুষের মুক্তির লক্ষ্যে জ্ঞান চক্রবর্তীর অসমাপ্ত সংগ্রাম চলবেই-সেলিম

45

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক নেতা, ঢাকা জেলা কমিটির সাবেক সম্পাদক, ব্রিটিশ বিরোধী সংগ্রামী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কমরেড জ্ঞান চক্রবর্তীর ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, কমরেড জ্ঞান চক্রবর্তী আজীবন রক্তমশাল, লাল ঝান্ডা বাংলার মাটিতে সুপ্রতিষ্ঠিত করে মেহনতী মানুষের মুক্তির জন্য নিলরস সংগ্রাম করে গেছেন। জ্ঞান চক্রবর্তীর চলমান সংগ্রামকে চূড়ান্ত লক্ষ্যে নিয়ে যাওয়ার জন্য পার্টির সকল নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান। কমরেড সেলিম আরো বলেন, কমরেড জ্ঞান চক্রবর্তী ৭২ বছর বয়সে মৃত্যুবরণ করলেও তিনি প্রায় ৩৫বছর জেল অথবা আত্মগোপনে কাটিয়েছেন। শুধু আনুষ্ঠানিকতা নয়, সত্যিকার অর্থে আমাদের প্রতিদিনের কাজে কমরেড জ্ঞান চক্রবর্তীদের কাছ থেকে শিক্ষা নিতে হবে উল্লেখ করে তিনি বলেন, তাঁরা যাদুঘরে রাখার বিষয় নয়, তারা আমাদের প্রতিদিনকার কাজের সঙ্গী।
সিপিবি ঢাকা কমিটি আয়োজিত আলোচনা সভায় ঢাকা কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য আশরাফ হোসেন আশুর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, সম্পাদকমন্ডলীর সদস্য সুকান্ত শফি কমল, অ্যাড. মাকছুদা আখতার লাইলী। সভা পরিচালনা করেন সম্পাদকমন্ডলীর সদস্য জাহিদ হোসেন খান। উপ¯ি’ত ছিলেন সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহম্মেদ, প্রেসিডিয়াম সদস্য শামছুজ্জামান সেলিম, লক্ষ্মী চক্রবর্তী, সাজ্জাদ জহির চন্দন সহ অন্যান্য নেতৃবৃন্দ।
সভার শুরুতে কমরেড জ্ঞান চক্রবর্তীর প্রতি শ্রদ্ধা জানিয়ে গান পরিবেশন করেন উদীচী’র শিল্পীবৃন্দ এবং কমরেড জ্ঞান চক্রবর্তীর ১ম নাগরিক শোকসভায় সিপিবি’র প্রয়াত সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদের লেখা শ্রদ্ধাঞ্জলি পাঠ করে শোনান সিপিবি ঢাকা কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য আসলাম খান।
কমরেড সেলিম বলেন, কমরেড জ্ঞান চক্রবর্তী কিশোর বয়সে ব্রিটিশবিরোধী সশস্ত্র বিপ্লবী আন্দোলনে জড়িয়ে পড়েন। কিন্তু পরবর্তীতে ব্যক্তিগত সন্ত্রাস চালিয়ে ব্রিটিশ শাসনের অবসান করা যাবে না ভেবে তারা গণযুদ্ধর পথ বেছে নেন। তারা কমিউনিস্ট পার্টিতে যুক্ত হন এবং আজীবন সেই পার্টিতে থেকেই লড়াই সংগ্রাম চালিয়ে গেছেন। মহান মুক্তিযুদ্ধে কমরেড জ্ঞান চক্রবর্তীর অবদান উল্লেখ করে কমরেড সেলিম বলেন, মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে এদেশের প্রতিটি লড়াই সংগ্রামে তাঁর অসামান্য অবদান আমাদের অনুপ্রেরণা যোগাবে।
কমরেড জ্ঞান চক্রবর্তীর ৩৯তম মৃত্যুবার্ষিকীতে আজ সকালে পোস্তগোলা শ্মশান ঘাটে জ্ঞান চক্রবর্তীর স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।