মুস্তাফিজের জন্য বাংলাভাষী নিয়োগ

66

যুগবার্তা ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দারুণ পারফরম্যান্স করে যাচ্ছেন বাংলাদেশের গর্ব কাটারমাস্টার মুস্তাফিজুর রহমান। এ জন্য সানরাইজার্স হায়দরাবাদ থেকে ‘ভিআইপি ট্রিট’ পাচ্ছেন বাংলাদেশের এই তারকা। মুস্তাফিজ ভারতে যাওয়ার আগে বলেছিলেন তার ভাষাগত সমস্যা হতে পারে আইপিএলে।
লিগের শুরুতে সে সমস্যায়ও পড়তে হয়েছে তাকে। শুরুতে টিম মিটিংয়ে মুস্তাফিজ উপস্থিত থাকতেন না। পরবর্তী সময়ে তাকে সহজ ভাষায় টিম মিটিংয়ের ফল বুঝিয়ে বলা হতো। কিন্তু মুস্তাফিজের পারফরম্যান্সে টিম ম্যানেজমেন্ট এতটাই মুগ্ধ যে তার জন্য সার্বক্ষণিক বাংলাভাষী নিয়োগ করা হয়েছে।
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয় এক গণমাধ্যমকে সুজন বলেন, ‘মুস্তাফিজের যেন অসুবিধা না হয়, সে জন্য এক বাঙালি মুসলমান ছেলেকে নিয়োগ দিয়েছে হায়দরাবাদ।’
মুস্তাফিজকে প্রতিটি মুহূর্তে দলের সঙ্গে রাখতে এমনটা করা হয়েছে। তাকে নিয়ে পরিকল্পনা সাজাবে অথচ তার মত, আলোচনা থাকবে না, তা হতে পারে না! বাঁহাতি পেসারের সুবিধার কথা ভেবে তাই একজন বাংলাভাষীকে সার্বক্ষণিক নিয়োগ দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। ক্রিকেটারদের ব্যক্তিগত ম্যানেজার কিংবা এজেন্ট থাকতে পারে। কিন্তু ‘দোভাষী’ নিয়োগের ঘটনা ক্রিকেট বিশ্বে এটাই প্রথম!
হায়দরাবাদে সব ক্রিকেটারের সঙ্গে মুস্তাফিজের সুসম্পর্ক থাকলেও নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টের সঙ্গে মুস্তাফিজের সখ্য বেশি। সুজন জানালেন, বোল্ট-মুস্তাফিজ নতুন বন্ধু। দুজনকে একসঙ্গে প্রায়ই দেখা যাচ্ছে। ফেসবুকে একটি ভিডিওতে দেখা যায়, বিমানবন্দরে মুস্তাফিজ-বোল্ট দুষ্টুমিতে মেতে ছিলেন। মুস্তাফিজ বোল্টকে বাংলায় জিজ্ঞেস করছিলেন, ‘কেমন আছ?’