মুসলমানদের সত্যিকারের বন্ধু ট্রাম্প : সৌদি যুবরাজ

যুগবার্তা ডেস্ক:মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘মুসলমানদের সত্যিকারের বন্ধু’ অভিহিত করে তার ব্যাপক প্রশংসা করেছেন সৌদি আরবের এক উপ-যুবরাজ। সৌদি এই যুবরাজ বলেছেন, তিনি বিশ্বাস করেন না যে, মার্কিন প্রেসিডেন্টের বিতর্কিত অভিবাসন নিষেধাজ্ঞার লক্ষ্য ইসলাম। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

মঙ্গলবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে উপ-যুবরাজ ও সৌদি প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বৈঠক করেছেন। হোয়াইট হাউসের ওই বৈঠককে যুক্তরাষ্ট্র-সৌদি সম্পর্কের ‘ঐতিহাসিক বাঁক’ বলে মন্তব্য করেছেন যুবরাজের এক জ্যেষ্ঠ উপদেষ্টা। ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদির সম্পর্কের অবনতি ঘটে ওবামা প্রশাসনের আমলে।

সৌদি এক বিবৃতিতে বলা হয়েছে, যুবরাজের ওই সফরে অনেক বিষয়ে আলোচনা হয়েছে। এর মাধ্যমে রাজনীতি, নিরাপত্তা ও অর্থনীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। দুই দেশের সম্পর্কের তাৎপর্য ও ওই অঞ্চলের বিভিন্ন সমস্যা সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যাপক বোঝাপড়া ও পরিষ্কার ধারণার কারণে আলোচনা ফলপ্রসূ হয়েছে।

‘সৌদি আরব বিশ্বাস করে না যে, ট্রাম্পের নির্বাহী আদেশ (অভিবাসন নিষেধাজ্ঞা) মুসলিম দেশ অথবা ইসলাম ধর্মকে লক্ষ্য করে জারি করা হয়েছে।’

‘যুক্তরাষ্ট্রে সন্ত্রাসীদের প্রবেশে বাধা দেয়ার লক্ষ্যে এই পদক্ষেপ একটি সার্বভৌম সিদ্ধান্ত। ইসলাম ধর্মের জন্য প্রেসিডেন্ট ট্রাম্প গভীর শ্রদ্ধা প্রকাশ করেছেন। এই ধর্মকে স্বর্গীয় ও মহান ধর্ম হিসেবে মনে করেন ট্রাম্প; যা কিছু মৌলবাদী গোষ্ঠী অপব্যবহার করেছে।’