মিনার দুর্ঘটনায় এখনো ৮০ বাংলাদেশি হাজী নিখোঁজ

67

যুগবার্তা ডেস্কঃ মিনার দুর্ঘটনার পর এখন পর্যন্ত ৮০ জন হাজী নিখোঁজ রয়েছেন। ওই দুর্ঘনায় নিহত বাংলাদেশি হাজীর সংখ্যা দাঁড়িয়েছে ৯৩ জনে। এছাড়া এ বছরের হজে স্বাভাবিক মৃত্যু হয়েছে ১২৫ জন হাজীর। সব মিলিয়ে এ বছর হজে মৃত্যুবরণকারি হাজীর সংখ্যা ২১৯ জন।
ধর্ম মন্ত্রণালয়ের হজ বিষয়ক ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী এ বছর হজ করতে গিয়ে মিনার দুর্ঘটনাসহ সৌদি আরবে সর্বমোট ২১৯ জন হাজীর মধ্যে এর মধ্যে পুরুষ ১৬২ জন, মহিলা ৫৭ জন। মক্কায় মারা গেছেন ২০৬, মদিনায় নয় ও জেদ্দায় চারজন। মিনার দুর্ঘটনায় মৃত হাজীর সংখ্যা ৯৩ জন। নিখোঁজ রয়েছেন আরো ৮০ জন। ক্রেন দুর্ঘটনায় মারা যান একজন বাংলাদেশি। এ পর্যন্ত স্বাভাবিক মৃত্যু হয়েছে ১২৫ জন হাজীর।
পরিসংখ্যানে বলা হয়, মিনা দুর্ঘটনায় মৃত হাজীর সংখ্যা ৯৩ জন। এর মধ্যে পুরুষ ৫৯ জন এবং মহিলা ৩৪ জন। নিখোঁজ হাজীর সংখ্যা ৮০ জন (মিনা দুর্ঘটনায় সর্বমোট রিপোর্টকৃত নিখোঁজ হাজীর সংখ্যা ২৫০জন)। খুঁজে পাওয়া হাজীর সংখ্যা ৭৭ জন। ক্রেন দুর্ঘটনায় মৃত্যু হয় একজনের (পুরুষ)। আহত ৪০ জন (বর্তমানে চিকিৎসাধীন একজন)। এ ছাড়া স্বাভাবিক মৃত্যু হয়েছে সর্বমোট ১২৫ জনের। তাদের মধ্যে পুরুষ ১০২ জন; মহিলা ২৩ জন।
উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর মক্কার অদূরে মিনায় জামারাতে শয়তানকে প্রতিকী কঙ্কর নিক্ষেপ করতে যাওয়ার সময় প্রচ- ভিড়ে পালিত হয়ে হতাহতের ঘটনা ঘটে। ওই দুর্ঘটনায় ৭৬৯ জন নিহত হয়েছেন বলে সৌদি কর্তৃপক্ষ জানায়। তবে নিহতদের সংখ্যা আরো অনেক বেশি হবে মর্মে বিভিন্ন দেশের পক্ষ থেকে আশঙ্কা ব্যক্ত করা হয়। নিখোঁজ হাজীদের সন্ধান অব্যাহত রয়েছে। হাজীদের আত্মীয়-স্বজন ও অ্যাজেন্সির প্রতিনিধিরা মক্কা হজ মিশন ও জেদ্দা কনস্যুলেটের সাথে যোগাযোগ রাখছেন। হজ মিশন ও কনস্যুলেটের কর্মকর্তারা হাসপাতাল ও মর্গ পরিদর্শন করে নিথোঁজ হাজীদের সন্ধান অব্যাহত রেখেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।
এদিকে গত মধ্যরাত পর্যন্ত ৬২ হাজারের মতো হাজী দেশে ফিরেছেন। বৃহস্পতিবার রাত ৩টা পর্যন্ত সর্বমোট ১৪৯টি ফিরতি ফ্লাইটে সর্বমোট ৬০ হাজার ৬০৭ জন দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৭৯টি; সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৭০টি। এরপর আজ শুক্রবার আরো কয়েকটি ফ্লাইটে হজযাত্রী দেশে ফিরেছেন। এ বছর বাংলাদেশি হাজী (ব্যবস্থাপনা সদস্যসহ) এক লাখ ছয় হাজার পাঁচ শ’ ৫০ জন। গত ২৮ সেপ্টেম্বর থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়।আমাদের সময়.কম