মালদ্বীপে জরুরি অবস্থা জারি

67

যুগবার্তা ডেস্কঃ মালদ্বীপে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। এ অবস্থা থাকবে ৩০ দিন পর্যন্ত। প্রধান বিরোধী দল মালদ্বীপিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) সরকারবিরোধী বিক্ষোভ শুরুর দুই দিন আগে বুধবার এই জরুরি অবস্থা ঘোষণা করা হলো। এসয়ম সন্দেহভাজনদের গ্রেপ্তার করতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।
প্রেসিডেন্টের মুখপাত্র মুয়াজ আলি টুইটারে লিখেছেন, ‘প্রেসিডেন্ট ইয়ামিন দেশের প্রত্যেক নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে জরুরি অবস্থার ঘোষণা দিয়েছেন।’
দেশটির অ্যাটর্নি জেনারেল মোহামেদ আনিল জানিয়েছেন, সম্প্রতি দেশটিতে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করা হয়। এ ছাড়া বিপজ্জনক অস্ত্র ব্যবহারের পরিকল্পনার কথাও জানা গেছে।
গত সোমবার প্রেসিডেন্টের প্রাসাদের কাছে পুঁতে রাখা একটি বোমা উদ্ধার করা হয়। এ ছাড়া আরো দুই জায়গা থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করে পুলিশ ও সেনা সদস্যরা।
সম্প্রতি মালদ্বীপে রাজনৈতিক হানাহানি বেড়েছে। প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ভাইস-প্রেসিডেন্ট আহমেদ আদিবকে গ্রেপ্তার করা হয়। তিনি এখন কারাগারে আছেন।
গত মাসে বিমানবন্দর থেকে বাসায় ফেরার সময় প্রেসিডেন্টকে বহনকারী নৌকায় বিস্ফোরণ ঘটানো হয়। এতে প্রেসিডেন্ট অল্পের জন্য বেঁচে যান। তবে তার স্ত্রী আহত হন।
গত মার্চে মালদ্বীপিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) প্রধান ও প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে গ্রেপ্তারের পর থেকেই দেশটিতে রাজনৈতিক সংকট চলছে।