মার্কিন মুলুক মেরিল্যান্ডে বসন্তোৎসব

59

যুগবার্তা ডেস্কঃ আমেরিকার মেরিল্যান্ড-এ সম্প্রতি অনুষ্ঠিত হল ‘উত্তর আমেরিকা বসন্ত উত্সব ২০১৬’। আয়োজন করে বসন্ত উত্সব ইনক, স্থানীয় প্রবাসী বাঙালি সংস্থাগুলির সক্রিয় সহযোগিতায়। মেরিল্যান্ড, ভার্জিনিয়া ও ওয়াশিংটন ডিসি মেট্রো এলাকার সংস্কৃতিমনস্ক মানুষ দলে দলে আসেন বসন্ত উত্সবের প্রাঙ্গনে। আসেন সুদূর টেক্সাস, নিউ ইয়র্ক, নিউ জার্সি, ফিলাডেলফিয়া প্রদেশ থেকেও, তাঁদের প্রিয় শিল্পীদের টানে।
গ্রিনবেল্ট এলাকার ইলেনোর রুসভেল্ট হাইস্কুলে সকাল থেকেই শুরু হয়ে যায় উত্সবের মেজাজ। দিনকয়েক মেঘলা কাটার পর সকালের ঝলমল রোদে শুরু হয় কচিকাঁচাদের নিয়ে প্রভাত ফেরি, ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল’ গান আর নাচ দিয়ে। প্রবাসী বাঙালি মনে যা ফিরিয়ে আনে ধূসর স্মৃতির মণিকোঠায় থাকা শান্তিনিকেতনের বসন্তোত্সবের ছবিখানি। চলতে থাকে একের পর এক বসন্তের গান ও নাচ, মাঝে একচিলতে বৃষ্টি এসেও দমিয়ে দিতে পারেনি তুমুল উত্সাহকে।
এর পর অডিটরিয়ামে মূল পর্বের অনুষ্ঠান শুরু হয় নিউ জার্সি থেকে আসা কলামন্দির গোষ্ঠীর নৃত্যানুষ্ঠান দিয়ে। তার পর একে একে গান শোনান প্রবুদ্ধ রাহা, অমৃতা দত্ত, দিল্লির অহং গোষ্ঠী ও অদিতি মহসিন। বাংলাদেশ থেকে আগত ওয়ার্দা রিহ্যাব-এর পরিচালনায় স্থানীয় ছেলেমেয়েদের নিয়ে মণিপুরি ঘরানায় পরিবেশিত হয় নৃত্যানুষ্ঠান ‘পূর্ণ প্রাণ’। বসন্ত উত্সবে ছিল শ্রুতিনাটক প্রতিযোগিতাও। স্থানীয় পাঁচটি দল তাতে অংশগ্রহণ করে, বিচারক হিসেবে ছিলেন অসীম রায়চৌধুরী, সুকৃতি লহরী এবং নিউ জার্সির নাট্যকার সুদীপ্ত ভৌমিক। জয়তী চক্রবর্তীর সুরেলা কণ্ঠ মাতিয়ে দেয় শ্রোতাদের। নতুন প্রজন্মের ছেলেমেয়েদের মাতিয়ে দিতে আসেন অনুপম রায়। মজার ব্যাপার, আমেরিকাতেই জন্মানো ছেলেমেয়েরা, যারা বাংলা গান সাধারণত শোনে না, তাদেরও একটা বড় অংশ এসে হাজির হয়েছিল অনুপমের গান শুনতে ।
এ ছাড়া শাড়ি, গয়না, বই, সিডি কেনাবেচার পাশাপাশি ছিল বাঙালি খাওয়াদাওয়া আর সঙ্গে জমাটি আড্ডা। সব মিলিয়ে বসন্তোৎসব কখন যেন হয়ে ওঠে প্রবাসী বাঙালির মিলনমেলা।