মশাল প্রতীক বরাদ্দে ইসির সিদ্ধান্ত কেন বেআইনি নয় -হাইকোর্টের রুল

যুগবার্তা ডেস্কঃ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) মশাল প্রতীক বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্বাচন কমিশন সচিব ও হাসানুল হক ইনুকে বলা হয়েছে।
জাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানের করা রিট আবেদনের শুনানি শেষে আজ বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
রিটকারীর পক্ষে শুনানিতে অংশ নেন ড. শাহদীন মালিক ও অ্যাডভোকেট জহিরুল আলম বাবর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
এর আগে মশাল প্রতীক চেয়ে জাসদের দুটির অংশের আবেদনের পরিপ্রেক্ষিতে ইনু ও শিরিন আক্তারের নেতৃত্বাধীন জাসদকে মশাল প্রতীক বরাদ্দ দেয় নির্বাচন কমিশন। এ সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন অপর পক্ষ শরীফ নুরুল আম্বিয়ার নেতৃত্বাধীন দলের নেতা নাজমুল হক প্রধান। কিন্তু রিভিউয়ের শুনানি ছাড়াই ইনুকে মশাল প্রতীক বরাদ্দের সিদ্ধান্ত বহাল রাখে কমিশন।
এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত সোমবার হাইকোর্টে রিট দায়ের করেন নাজমুল হক প্রধান।
গত ১২ মার্চ জাতীয় সম্মেলনকে ঘিরে বিভক্ত হয় জাসদ। এর এক ভাগের নেতৃত্ব দিচ্ছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও অন্য ভাগের নেতৃত্বে আছেন শরীফ নুরুল আম্বিয়া। নিজেদের মূল জাসদ দাবি করে নিবন্ধন ও মশাল প্রতীক চেয়ে নির্বাচন কমিশনে দ্বারস্থ হয় দুই পক্ষই।