ভ্যাট প্রত্যাহারের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৩ দিনের ধর্মঘট, ছাত্র মৈত্রী’র সমর্থন

120

যুগবার্তা ডেস্কঃ ’নো ভ্যাট অফ এডুকেশন’ এই স্লোগানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাংশ আজ (১২ সেপ্টেম্বর) তিন দিনের ধর্মঘট পালন করছে। ধর্মঘটের পক্ষে শিক্ষার্থীরা রাজধানীর ধানমন্ডি, মোহাম্মদপুরসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যায়ের সামনে অবস্থান নিয়ে সমাবেশ ও মাসববন্ধন করেছে। রাজধানীর বাহিরেও বিভিন্ন জেলায় এ ধর্মঘট পালন হচ্ছে।
বেতনের সঙ্গে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ৯ সেপ্টেম্বর শিক্ষার্থীরা রাজপথে নামলে পুশিী হামলার ম্বীকার হন। ঘটনার প্রতিবাদে ১০ সেপ্টম্বর একযোগে রাজপথে নামলে রাজধানী অচল হয়ে পড়েছে।
একই সাথে দেশের বিভিন্ন জেলাও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থার কর্মসূচী পালন করেছে। আইনশৃংখলা বাহিনীকে হিমশিম খেতে হয়। বিভিন্ন স্থানে ব্যাপক হামলা ও গ্রেফতার করলে পরিস্থিতি আরও অবনতি ঘটে।
শিক্ষার্থীরা আহত হওয়ার ঘটনা ঘটেছে। শিক্ষার্থীরা তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত চালিয়ে যাওয়ার ঘোষনা দেয়। এবং শনিবার থেকে তিন দিনের ধর্মঘট আহবান করেন। সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ধর্মঘট পালন করছেন।
এদিকে অপর একটি অংশ ধর্মঘটে না গিয়ে বলেছেন. তাদের সাথে কর্তৃপক্ষের বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে তাদের দাবি মেনে না নিলে কর্মসূচী ঘোষনা করবেন।
ইতি মধ্যে এনবিআর, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, প্রধানমন্ত্রী বলেছেন, ভ্যাট শিক্ষার্থীদের দিতে হবে না। ভ্যাট সরকারকে পরিশোধ করবেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
তবে অর্থ মন্ত্রীর বক্তব্য নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তিনি ইঙ্গিত দিয়েছেন এবছর না হলেও আগামীতে শিক্ষার্থীদেরকেই ভ্যাট পূরন করতে হবে।
বাংলাদেশ ছাত্র মৈত্রী শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর কেন্টিনে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের আন্দেলনে সর্বাত্বক সমর্থন ঘোষনা করেছেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সভাপতি আবুল কালাম আজাদ। কেন্দ্রেীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।