ভ্যাট প্রত্যাহারের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজপথে

54

যুগবার্তা ডেস্কঃ ’নো ভ্যাট অফ এডুকেশন’ এই স্লোগানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেতনের সঙ্গে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রাজধানী অচল হয়ে পড়েছে। বৃহস্পতিবার সকাল থেকে রামপুরা, ধানমন্ডি, উত্তরাসহ একযোগে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ নিয়ে আন্দোলনে নামলে গোটা রাজধানী অচল হয়ে যায়।
একই সাথে দেশের বিভিন্ন জেলাও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থার কর্মসূচী পালন করেছে। আইনশৃংখলা বাহিনীকে হিমশিম খেতে হয়। বিভিন্ন স্থানে ব্যাপক হামলা ও গ্রেফতার করলে পরিস্থিতি আরও অবনতি ঘটে।
বুধবার প্রথম ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করলে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। পুলিশী হামলায় অর্ধশত শিক্ষার্থীরা আহত হওয়ার ঘটনা ঘটেছে। বুধবার আন্দোলনকারি শিক্ষার্থীরা তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত চালিয়ে যাওয়ার ঘোষনা দেয়। এবং অন্যসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও আহবান জানানো হয়েছে।
আজ ( ১০ আগস্ট) সকালে প্রথম আন্দোলনরত শিক্ষার্থীরা রামপুরায় জড়ো হয়ে অবস্থান নেয়। এঘটনা ছড়িয়ে পড়লে একে একে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একযোগে রাজপথে নামলে আন্দোলন চড়ম আকার ধারন করে ।
ঈুলিশী হামলা গ্রেফতার ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীরা নিন্দা জানিয়ে বলেন , তারা ভ্যাট প্রত্যাহারের দাবিতে মিছিল শুরু করেছে, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এ আন্দোলন সারাদেশে যেভাবে ছড়িয়ে পড়ছে এবং সরকার দাবি পূরণে বাধ্য হবে।