ভূপৃষ্ঠের পানি সবচেয়ে বেশি ব্যবহার করে ভারত

72

যুগবার্তা ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের চেয়েও ভূপৃষ্ট পানি বেশি ব্যবহার করে ভারত। বিশ্বের অন্যতম বৃহৎ দেশটি এতটা ভূপৃষ্ট পানি ব্যবহার করলে ভবিষ্যতে পানির স্তর নিচে নেমে আরও বেশি পানি সংকট সৃষ্টি করবে বলে মনে করেন বিশ্লেষকরা।
ভারতের ১১টি রাজ্যের ওপর দিয়ে গঙ্গা নদী প্রবাহিত হয়েছে যা যেকোন দেশের জন্য আশির্বাদ। গঙ্গার ভূপৃষ্ট অপরিভাগে ৫২৫ বিলিয়ন কিউবিক মিটার পানি রয়েছে। ভারতে বৃষ্টির মৌসুমে ব্যাপক বৃষ্টির পরেও চাষাবাদের সময় বৈদ্যুতিক পাম্প দিয়ে অনেক পানি উঠানো হয়। এতে করে ভূপৃষ্ঠের পানি লবনাক্ততা বেড়ে গেছে।
মনোগড়ি গ্রামের এক কৃষক বলেন, ‘৩০-৪০ বছর আগে আমাদের এখানে পানির কোন সমস্যা ছিল না। চাষাবাদও খুব স্বাভাবিকভাবেই চলত কিন্তু কৃষকরা আরও বেশি চাষাবাদের জন্য বৈদ্যুতিক পাম্প দিয়ে পানি উত্তোলন শুরু করল। এখন আমাদের এখানে পানির খুবই সংকট। শুধু বিশেষ কোন গ্রামেই নয় বরং ভারতের কোন শহরই সপ্তাহে ৭ দিন বাসিন্দাদের খাবার পানি দিতে পারে না।
ভারতের বেঙ্গালুরু, চেন্নাই ও দিল্লির অধিকাংশ জায়গায় পানি সংকট বেশ তীব্র। অনেক রাজ্যই পানির অভাবে চাষাবাদ তো দূরের কথা নিত্যদিনের কাজই ঠিকমত হয়না। দীর্ঘদিনের ভূপৃষ্ট পানি যেভাবে চাষাবাদের চাহিদা মিটিয়েছে এখন তারই খেসারত দিতে হচ্ছে ভারতকে। বৃষ্টির পানি ও ভূপৃষ্টের উপরিভাগের পানি মজুদ করার আধুনিক ব্যবস্থা থাকলে নিম্নভাগের পানির ওপর চাপ পড়ত না কিন্তু পানি সংরক্ষনের আধুনিক কোন ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা ও বাজেট সরকারের পক্ষ থেকে নেওয়া হয়নি এতদিন।
বিশ্লেষকরা বলেন- পানি সংরক্ষণে সরকারকে এখনই যুগোপযোগী ব্যবস্থা গ্রহণ করতে হবে।-আমাদের সময়.কম