ভাষা শহীদ সহ সকল গনতান্ত্রিক ও মুক্তি যু(দ্ধ শহীদদের গভীর শ্রদ্ধা

235

মফিজুর রহমান কবির :শুক্রবার রাতে সৌদিআরবের রিয়াদে বাতাস্থ-ক্লাসিক রেস্টুরেন্টে হলরুমে প্রবাসী আওয়ামী সেচ্ছাসেবকলীগের উদ্বোগে মহান শহীদ দের স্বরণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী পরিষদের সধারন সম্পাদক এম আর মাহবুব । সেচ্ছাসেবকলীগের ভারপ্রাপ্ত সভাপতি ফারুক হোসেনের সভাপতিত্ব অনুষ্ঠানে আঞ্জুমানে খাদ্দামুল মুসলেমিন ওয়াল মুর্সালাতের -প্রতিষ্ঠাতা সভাপতি ,লেখক ,গবেষক, ইসলামী চিন্তাবিদ সৈয়দ আলাউদ্দিন আলী বলেন যারা দেশকে ভালবাসে না তারা ” মা “কেও ভালবাসে না ! মাতৃভাষার জন্যে যারা প্রাণ দিয়েছেন তারা ইসলামী দৃষ্টিকোন থেকে শহীদ ও যারা ইসলাম সম্পর্কে অনভিজ্ঞ তারাই ভাষা সৈনিকদের নাস্তিক বলে ,কটুক্তি করে ও কোরআন সুন্নাহ মোতাবেক ভাষার জন্যে যারা প্রাণ দিয়েছেন তারা হচ্ছেন -আল্লাহর ‘রাহ “ও তারা ‘হূব্বুল ওয়াতান’ তাই যত্রতত্র নরস্তিক না বলার আহ্ব্বান জানালেন, এই ইসলামী চিন্তাবিদ ৷
উক্ত সভায় “প্রধানমন্ত্রীর” নিকট আওয়ামী পরিষদ,বঙ্গবন্ধু ফাউণ্ডেশন,আওয়ামী যুবলীগ, সেচ্ছাসেবকলীগ,শ্রমিকলিগ ,সৈনিকলীগ,সহ আওয়মী সমর্থকদের বাংলাদেশ আওয়ামীলীগের ,ইউনিয়ন থেকে কেন্রীয় কমিটির সাথে রাজনৈতিক অন্তর্ভুক্তির আহ্ববান জানিয়ে বক্তব্য রাখেন -আব্দুস সালাম-সাধারন সম্পাদক,বঙ্গবন্ধু ফাউণ্ডেশন ওকৃষিবিদ শামীম আবেদীন ,সহ সভাপতি বঙ্গবন্ধু ফাউণ্ডেশন ও বেলায়েত হোসেন ,সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু পরিষদ ও এস্করন্দার আলী খান যুগ্ম সাধারণ আওয়ামী পরিষদ ও এম এ জলিল সভাপতি আওয়ামী যুবলীগ র এম এ শাহরিয়ার মাহবুব যুগ্ম সাধারন সম্পাদক বঙ্গবন্ধু ফাউণ্ডেশন ও বাবুল দাস সাধরন সম্পাদক শ্রমিকলীগ ও এম জসীমউদ্দীন প্রচার ও প্রকাশনালীগ ও মনিরুল ইসলাম সহ সভাপি সেচ্ছাসেবকলীগ ইউসুব দেয়ান, শরিফ মহম্মদ ,মাজহারুল ইসলাম পলাশ,-ইউসুব সিহাব ,আবুল কালাম.সাইফুল্লাহ নাহিদ , বকতিয়ার মোহাম্মদ . আবজাল হোসেন , ইকবাল হোসেন হালিম মাতুব্বর,নাসির .ইয়াছির আরাফাত সৈনিক লীগ ,আলমগীর হোসেন , মোহাম্মদ দিপু দেয়ান ইসমাইল হোসেন জাহাঙ্গীর হোসেন কর্মজীবী লীগ ,মোস্তাফিজুর রহমান .শাহজামাল ,আবুল হোসেন . ইয়াছির আরাফাত ,শ্রমিকলীগ র নাজির বিস্বাস গোপালগঞ্জ যুবলীগ প্রমুখ নেতৃবৃন্দ।
এম আর মাহবুব বলেন, “৫২র ভাষা শহীদ সহ সকল গনতান্ত্রিক ও মুক্তি যু(দ্ধর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট “নিরবতা” পালন করেন ও তিনি ভাষা দিবসের তাৎপর্য ও জাতির জনক বঙ্গবন্ধুর রাজনৈতিক স্মৃতি চারন করেন ও বিভিন্ন ভাষায় বঙ্গবন্ধুর আত্মজীবনীর উপর বই লেখা হয়েছে ,তাই আরবী ভাষায় প্রিয় নেতার আত্মজীবনী লেখা হলে ,মধ্যে প্রাচ্যের মানুস গুলোর মধ্যে যে বিরূপ ধারনা কেটে যাবে ও নিজ খরচে বঙ্গবন্ধুর আত্মজীবনী মূলক বই টির অনুবাদের ঘোষণা দেন ।
উক্ত সভায় বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন সেচ্ছাসেবক লীগের সাধারনসম্পাদক-পংকজ দেবনাথ এমপি । তিনি বলেন, আপনারা সেচ্ছাসেবকলীগের পতাকা তলে সমেবত হয়ে জননেত্রী শেখহাসিনার হাতকে শক্তি শালী করুন দেশকে নিয়ে বি এন পি -জামাতের দেশে-বিদেশী ষড়যন্ত্র চলছে, আপনারা ঐক্যবদ্ধ থাকলে ,সকল ষড়যন্ত্র প্রতিহত করা সম্ভব । এ ছাড়াও টেলিকনফারেন্সে বাংলাদেশ সেচ্ছাসবকলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ওবায়েদুল কাদের সকলকে সার্বিকভাবে সহযোগিতার আশ্বাসে দেন । শরীফ মোহাম্মদ ও জয়নাল আবেদিন অনুষ্ঠান পরিচালনা করেনে।