ভারতের পরবর্তী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

44

যুগবার্তা ডেস্কঃ ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার বিকেলে প্রকাশিত ভোটের ফলাফলের বিচারে তিনি বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে ৬৬ শতাংশ ভোটে পরাজিত করলেন । জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোবিন্দকে অভিনন্দন জানিয়েছেন । শুভেচ্ছা জানানো থেকে বাদ জাননি মীরা কুমারও।
আগামী ২৪ জুলাই রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব শেষ হচ্ছে প্রণব মুখোপাধ্যায়ের। এর একদিন পরে দেশের চতুর্দশতম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন রামনাথ কোবিন্দ। এই প্রথম উত্তরপ্রদেশ থেকে রাইসিনা হিলসে রাষ্ট্রপতি ভবনের দখল নিলেন কোনও ব্যক্তি। এর আগে বিহারের প্রাক্তন গভর্নর ছিলেন কোবিন্দ। বিজেপির হয়ে লোকসভা নির্বাচিতও হন তিনি। রাজ্যসভায় সাংসদ ছিলেন কোবিন্দ।

নির্বাচনের আগে থেকেই রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের মীরা কুমারের থেকে এগিয়ে ছিলেন কোবিন্দ। এ দিন সকাল ১১টা থেকে ভোটগণনা শুরু হয়। আনুষ্ঠানিক ভাবে বিকেল ৫টায় এর ফলাফল ঘোষণা করা হয়।
ফলঘোষণার আগেই অবশ্য রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের জয় নিশ্চিত বলে মনে করছিলেন অধিকাংশ রাজনৈতিক বিশেষজ্ঞ। তবে মীরা কুমারের সঙ্গে তাঁর ভোটের ব্যবধান কত হবে তা নিয়েই আগ্রহ ছিল বেশি। শেষমেশ দেখা গেল মীরা কুমার পেয়েছেন মোট ভোটের ৩৪ শতাংশ।
গত ১৭ জুলাই রাষ্ট্রপতি পদে এ নির্বাচন হয়েছিল। ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সাংসদ মিলিয়ে মোট ৪,৮৯৬ জন ভোটার। এ দিন সকালে প্রথমেই সংসদ ভবনের ব্যালট বাক্স খোলা হয়। এর পর দেশের বিভিন্ন রাজ্যের বর্ণক্রম অনুযায়ী ব্যালট বাক্সের গণনা করেন।