Home রাজনীতি ভারতীয় নিম্নমানের কয়লা আমদানী করে পরিবেশ ধ্বংস বন্ধ কর–খালেকুজ্জামান

ভারতীয় নিম্নমানের কয়লা আমদানী করে পরিবেশ ধ্বংস বন্ধ কর–খালেকুজ্জামান

42

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান আজ ৩ জুলাই এক বিবৃতিতে সুন্দরবন বিনাশী রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য ভারতীয় নিম্নমানের কয়লা আমদানীর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে ভারতীয় কয়লা আমদানী বন্ধ ও রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাতিলের দাবি জানিয়েছেন।
বিবৃতিতে বলা হয়, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য ভারতের ঝাড়খণ্ডের ধানবাদ থেকে কলকাতা বন্দরে ৩ হাজার ৮০০ টন কয়লা খালাস করা হয়েছে যা জাহাজে করে মংলা বন্দরে পাঠানো হবে। পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ কেন্দ্র চালানোর জন্য এই কয়লা আমদানী করা হচ্ছে। পুরো দমে বিদ্যুৎ কেন্দ্র চালু হলে প্রতি মাসে ২০ হাজার টন কয়লা লাগবে যা ভারত থেকে আনা হবে। ভারতের পত্রিকায় এ খবর প্রকাশিত হলেও বাংলাদেশ বা ভারত সরকার এর পক্ষ থেকে কয়লা আমদানীর চুক্তির বিষয়ে দেশবাসীকে কিছু জানানো হয়নি। গোপনে এ কাজ করা হচ্ছে।
রামপাল বিদ্যুৎ কেন্দ্র চালু হলে প্রাকৃতিক বর্ম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন ধ্বংস হবে। প্রাণ প্রকৃতি পরিবেশ ধ্বংস হবে, বিশেষজ্ঞ, পরিবেশবাদী এমনকি ইউনেস্কো একথা বললেও সরকার তা কর্ণপাত না করে দেশের জনমত উপেক্ষা করে পরিবেশ ও সুন্দরবন বিনাশী এ প্রকল্প বাস্তবায়ন করে চলছে। ভারতীয় কয়লা পৃথিবীর সর্বনিন্মমানের। যেখানে ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়ার প্রতি কেজি কয়লায় ফ্লাই অ্যাশ হয় ৭০ গ্রাম, সেখানে ভারতীয় কয়লায় ফ্লাই অ্যাশ হয় ৩০০ গ্রাম। প্রতি ইউনিট বিদ্যুতের জন্য যেখানে যুক্তরাষ্ট্রের ৪৫০ গ্রাম, ইন্দোনেশিয়ার ৫০০ গ্রাম কয়লা লাগে সেখানে ভারতীয় কয়লা লাগে ৭০০ গ্রাম।