বৈশ্বিক অর্থনীতিতে বাংলাদেশ উন্নয়নের একটি রুল মডেল—- পরিকল্পনা মন্ত্রী

63

যুগবার্তা ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন , বৈশ্বিক অর্থনীতিতে বাংলাদেশ উন্নয়নের একটি রুল মডেল । জিডিপির প্রবৃদ্ধির সুচক অর্থনীতিতে বাংলাদেশের অর্জন সম্পর্কে সুস্পষ্ট করেছে। আমরা ২০২১ সালের মধ্যে মধ্যম আয় , ২০৩০ সালের মধ্যে দারিদ্রমুক্ত এবং ২০৪০ সালের মধ্যে উন্নত ১০টি দেশের কাতারে সামিল হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছি । বাংলাদেশ এমডিজি‘র সবকটি লক্ষ্য অর্জনে সফলতা দেখিয়েছে । তিনি বাংলাদেশের অগ্রযাত্রাকে ইতিবাচকভাবে তুলে ধরতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান ।
মন্ত্রী আজ রবিবার ঢাকায় এক হোটেলে সিপিডি আয়োজিত সিপিডি বাজেট ডায়ালগ ২০১৬ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান ।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি নির্বাহী পরিচালক প্রফেসর মুস্তাফিজুর রহমান । বিশিষ্ট অর্থনীতিবীদ এম সাইদুজ্জামান এর উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন, অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান , অর্থ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ি কমিটির সভাপতি ড .আবদুর রাজ্জাক ,এবং সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী ।
পরিকল্পনা মন্ত্রী গত সাত বছরে দেশের অগ্রগতির বিভিন্ন সুচকের তুলনা মুলক চিত্র তুলে ধরে বলেন , মাত্র একদশক আগেও আমাদের বার্ষিক উন্নয়ন কর্মসুচির আকার ছিল ২২ হাজার কোটি টাকা । বর্তমানে এর আকার বৃদ্ধিপেয়ে একলাখ ১০হাজার কোটি টাকা অতিক্রম করেছে । তিনি বলেন বাংলাদেশের অগ্রগতির সব ধরণের উপাদান রয়েছে । বর্তমানে বাংলাদেশে ৭৬ ভাগ কর্মক্ষম জনসংখ্যা রয়েছে । আমাদের অর্থনৈতিক অগ্রগতি বেগবান করার জন্য বিশাল এ কর্মক্ষম জনশক্তিকে সম্পদ হিসেবে কাজে লাগানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।