Home জাতীয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট আরোপের প্রস্তাবে ছাত্রদলের প্রতিবাদ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট আরোপের প্রস্তাবে ছাত্রদলের প্রতিবাদ

57

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ১৫ শতাংশ কর আরোপের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল।

আজ এক বিবৃতিতে প্রস্থাবিত বাজেটের উপর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যাক্ত করতে গিয়ে নেতৃদ্বয় বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৩ তম অনুচ্ছেদ মতে শিক্ষা দেশের নাগরিকদের সুযোগ নয়; অধিকার বটে। কিন্তু এই অধিকার রক্ষায় বর্তমান সরকার কখনোই আন্তরিক ছিল বলে মনে হয় না। সরকারের নীতিনির্ধারকেরা নিজেদের যতই শিক্ষা বান্ধব বলে দাবি করেন না কেন, শিক্ষা খাতের দুষ্টচক্র তুল্য ভ্যাটবান্ধব এই বাজেট কিছুতেই তা সাক্ষ্য দেয়না। উপরন্তু এনবিআরের বক্তব্য “ভ্যাটের কারণে শিক্ষার্থীদের উপর চাপ বাড়বে না, কারণ এটি শোধ করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো” এ বক্তব্য পুরোটাই শুভঙ্করের ফাঁকি বৈ কিছু না!

তাই শিক্ষাস্বার্থ সংরক্ষণের নিমিত্তে নেতৃদ্বয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ওপর আরোপিত এই প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানানোর সাথে সাথে সরকারের এমন অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের কারণে উদ্ভূত পরিস্থিতির দায় সরকারের ঘাড়েই বর্তাবে হবে সরকারকে সতর্ক করেন।