বিশ্বব‌্যাংকের প্রশংসা গরিবি হঠানোর চেষ্টাকে আরও এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ বিশ্ব ব‌্যাংকের মতো সংস্থার কাছ থেকে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের উদ্ভাবনী উদ‌্যােগের স্বীকৃতি ও প্রশংসা গরিবি হঠানোর চেষ্টাকে আরও এগিয়ে নেবে বলে মন্তব‌্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে সোমবার বিশ্ব ব‌্যাংক প্রেসিডেন্ট এবং এ সংস্থার শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতিতে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের অর্জন বিশ্বপরিমণ্ডলে তুলে ধরার জন্য বিশ্বব্যাংককে ধন্যবাদ। এই স্বীকৃতি লক্ষ্য অর্জনকে আরো বেগবান করবে।
তিনি বলেন, ‘আমরা টেকসই উন্নয়নের দিকে যাচ্ছি। পথচলা কখনোই মসৃণ ছিল না। তবে আমরা প্রচেষ্টা অব্যাহত রেখেছি, যার ধারাবাহিকতায় বাংলাদেশ সারাবিশ্বে এক অনুকরণীয় দৃষ্টান্ত।’
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সব রকম চ্যালেঞ্জ মোকাবিলা করে অসামান্য সাফল্য অর্জন করেছি। আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের ফলে বাংলাদেশ আজ প্রযুক্তিনির্ভর আধুনিক রাষ্ট্রে পরিণত হয়েছে। আমি আশা করি ২০২১ সালের মধ্যে আমরা দরিদ্রের হার নামিয়ে ৭ থেকে ৮ শতাংশে নিয়ে আসব।’
এ সময় তিনি তার সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরেন।
এর আগে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, ‘দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য ও বিমোচনের কৌশল অনুকরণীয়।’
শেখ হাসিনা গত ৪৫ বছরে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরেন এবং আশা প্রকাশ করেন, আন্তর্জাতিক সম্প্রদায়ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় দেওয়া প্রতিশ্রুতি আর টেকসই উন্নয়নের লক্ষ‌্য পূরণের অঙ্গীকার ভুলে যাবে না।