বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পে নজরদারি বৃদ্ধি করা হবে: ইউজিসি

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অধিকাংশের বাস্তবায়ন অগ্রগতি সন্তোষজনক নয়। যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করতে নজরদারি বৃদ্ধি করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামে ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আরডিপি পর্যালোচনা সংক্রান্ত
২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এ কথা বলেন।

সভায় প্রফেসর মুহাম্মদ আলমগীর বলেন, অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন প্রকল্পের কাজ যথাসময়ে শেষ না হওয়ার কারণে বাস্তবায়নে সময় ও ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এ পরিস্থিতিতে থেকে বেরিয়ে আসতে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শুরু ও শেষ করা জরুরি।

ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সঞ্চালনায় সভায় কুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ড. সোবহান মিয়া, চিফ ইঞ্জিনিয়ার প্রকৌশলী এবিএম মামুনুর রশিদ, প্রকল্প পরিচালক ড. জুলফিকার হোসেন, ইউজিসি’র উপপরিচালক রোকসানা লায়লাসহ ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামে ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের বিস্তারিত দিক তুলে ধরেন প্রকল্প পরিচালক জুলফিকার হোসেন।

কুয়েটের অবকাঠামো সম্প্রসারণ, শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ৮৩৮ কোটি টাকার প্রকল্পের বাস্তবায়ন ২০১৮ সালে শুরু হয়। এই প্রকল্পের মাধ্যমে নতুন একাডেমক ভবন, ছাত্র-ছাত্রীদের হল, শিক্ষক-কর্মকর্তাদের আবাসিক ভবন নির্মাণ করা হবে। এ্ছাড়া, এই প্রকল্পের মাধ্যমে কুয়েটে ভূগর্ভস্থ বিদ্যুত লাইন স্থাপন ও গ্রিন বাউন্ডারি নির্মাণ ও আধুনিক বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয় করা হবে।