বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোনে আড়িপাতার ঘটনা ফাঁস

8

ডেস্ক রিপোর্টঃ ইসরাইলি একটি স্পাইওয়্যার ব্যবহার করে বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা ফাঁস হয়েছে। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৭টি সংবাদমাধ্যমের অনুসন্ধানে এ তথ্য বেরিয়ে এসেছে।

রোববার গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি করা স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে এই আড়িপাতার ঘটনা ঘটেছে।

সাংবাদিক, মানবাধিকারকর্মী, আইনজীবী ও রাজনীতিকদের ওপর আড়িপাতা হয়েছে। মূলত বিভিন্ন দেশের কর্তৃত্ববাদী সরকারগুলো আড়িপাতার কাজে এ স্পাইওয়্যার ব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে।

পেগাসাস হলো একটি ম্যালওয়্যার। এটি ব্যবহার করে আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনের সব মেসেজ, ফটো, ইমেইল, কল রেকর্ড বের করা যায়। এই ম্যালওয়্যার ফোন ব্যবহারকারীর অজ্ঞাতেই মাইক্রোফোন চালু করে দেয়।

এনডিটিভি জানিয়েছে, এই হ্যাকিংয়ের লক্ষ্যবস্তুর তালিকায় ভারতের অন্তত ৩০০ রাজনীতিক, সাংবাদিক, অধিকারকর্মী, বিজ্ঞানীর নাম থাকার কথা জানিয়েছে দেশটির নিউজ ওয়েবসাইট দ্য ওয়্যার। তবে ভারত সরকার এই আড়িপাতায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

অনুসন্ধানকারীদের হাতে ৫০ হাজারেরও বেশি ফোন নম্বর এসেছে। ধারণা করা হচ্ছে, ২০১৬ সাল থেকে এনএসও-এর গ্রাহকরা এসব নম্বরে আড়ি পেতেছে। প্যারিসভিত্তিক অলাভজনক সংবাদ সংস্থা ফরবিডেন স্টোরিজ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রথম ফাঁস হওয়া এই তালিকা হাতে পায়। পরে তা অন্যান্য সংবাদমাধ্যমের সঙ্গে শেয়ার করে।

গার্ডিয়ান বলছে, যেসব ফোন নম্বর পাওয়া গেছে তার সবটাতেই পেগাসাসের মাধ্যমে আড়িপাতা হয়েছে বা তা করার চেষ্টা হয়েছে সে বিষয়টি নিশ্চিত নয়। তবে অনুসন্ধানকারীদের ধারণা, এনএসও-এর গ্রাহক বিভিন্ন দেশের সরকার নজরদারির জন্য এসব ফোন নম্বর চিহ্নিত করেছে।-যুগান্তর