বিমান বন্দরের নিরাপত্তা নিয়ে মার্কিন প্রতিনিধি দলের সাথে বৈঠক

82

যুগবার্তা ডেস্কঃ চলমান বৈশ্বিক প্রেক্ষাপটে এভিয়েশন সিকিউরিকটি একটি স্পর্শকাতর বিষয় হয়ে উঠেছে। এ বাস্তবতায় প্রতিটি দেশ নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজাচ্ছে। ভৌগলিক অবস্থান এবং সম্ভাবনার দেশ হিসেবে বাংলাদেশ ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। তাই এখানকার এভিয়েশন সিকিউরিটি ব্যবস্থাকে এমনভাবে সাজাতে হবে যাতে আর কেউ নিরাপত্তা সংক্রান্ত কোন নির্দেশনা দিতে না পারে। এ জন্য যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সাথে আলোচনার মাধ্যমে একটি টাইম লাইন নিধারণ করে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে।
আজ সচিবালয়ে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপির নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সাথে ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির এসিস্ট্যান্ট সেক্রেটারি এ্যালান বারসিনের (Alan Bersin) নেতৃত্বে সফররত মার্কিন প্রতিনিধি দলের বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।
বৈঠকে জানানো হয়, সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যে সরাসরি কার্গো পণ্য পরিবহনে অস্থায়ী নিষেধাজ্ঞার পরিপ্রক্ষিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তা ব্যবস্থাকে আন্তর্জাতিক মানদন্ডে উন্নীত করতে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের সাথে যুক্তরাজ্যের রেড লাইন এভিয়েশন সিকিউরিটিজ কোম্পানী কাজ করছে, যার ফলাফল ইতিবাচক হবে বলে মন্ত্রণালয় আশাবাদী।
বৈঠকে মার্কিন প্রতিনিধি দলকে জানানো হয়, বহুল প্রতিক্ষীত ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুর জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরকে ক্যাটাগরি-১ উন্নীত করতে প্রয়োজনীয় আইন ও জনবল নিয়োগের পদক্ষেপ হিসেবে সিভিল এভিয়েশন এ্যাক্ট-২০১৬ মন্ত্রীসভা চুড়ান্ত অনুমোদন দিয়েছে এবং সংসদের আগামী অধিবেশনে তা পাশ হবে। প্রতিনিধি দল এ ব্যাপারে অবগত বলে তারা জানান।
আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষে উপস্থিত ছিলেন, Federal Aviation Administration(FAA) এর CJ Collins, ডেপুটি চীফ মিশন David Meale, Transportation Security Administration, এর Rachel McGlynn প্রমুখ, মন্ত্রণালয়ের পক্ষে উপস্থিত ছিলেন সচিব এসএম গোলাম ফারুক, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌদুরী, বিমান বাংলাদেশ এয়ালাইন্সের এমডি আসাদুজ্জামান, মন্ত্রণালয়ের যুগ্মসচিব এএইচএম জিয়াউল হক, মন্ত্রীর একান্ত সচিব এটিএম নাসির মিয়া, সিভিল এভিয়েশনের মেম্বার (অপারেশন) মুস্তাফিজুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি (আমেরিকা) আবিদা সুলতানা প্রমুখ।