বিমানের হজ্জ ফ্লাইট উদ্বোধন

যুগবার্তা ডেস্কঃ ৪শত ১জন হজ্জে গমনেচ্ছু নিয়ে সকাল ৮টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের এই বছরের প্রথম হজ্জ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে গেছে। এটি জেদ্দায় পৌছানো এ বছরের প্রথম হজ্জ ফ্লাইট। আজ হজ্জ প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিক ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।
রাশেদ খান মেমন বলেন, সুষ্ঠু ও সুন্দরভাবে হজ্জ সম্পদানের জন্য ধর্ম মন্ত্রণালয় ও বিমান মন্ত্রণালয় প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিয়েছে। হাজীরা আল্লার মেহমান। তাঁদের জন্য স্বাচ্ছন্দ্যে হজ্জব্রত পালনের ব্যাপারটিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। হজ্জের নিয়মাবলী ও আনুষঙ্গিক বিষয়ে এবার সিভিল এভিয়েশন একটি ভিডিও চিত্র নির্মাণ করেছে এটি বিমান বন্দর, হজ্জ ক্যাম্প, বিভিন্ন টিভি চ্যানেল এবং বিমানে প্রদর্শিত হচ্ছে। কোন ধরণের অনিয়ম যাতে না হয় সেজন্য দুই মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে একটি মনটরিং টিম কাজ করছে। তিনি এ বিমানের ফ্লাইট সিডিউলে এ বছর কোন সসম্যা হবে না বলে আশ্বাস দেন।
এ বছর ১০লক্ষ ১৭ হাজার ৫৮ জন হজ্জ যাত্রী ৫ সেপ্টেম্বর পর্যন্ত বিমানের ১শত ৪৪টি ফ্লাইট একং সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের ১শত ৭টি ফ্লাইটে হজ্জ পালনে যাবেন। ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৮ অক্টোবর পর্যন্ত চলবে।
হাজীদেরকে ফিরতি ফ্লাইটে পরিবহনপূর্বক হযরত শাহজালাল বিমান বন্দর থেকে জমজমের পানি সরবরাহ করা হবে।
বিমান এবং সৌদি এরাবিয়ান উভয় এয়ারলাইন্স উভয় এয়ারলাইন্সে জন প্রতি অনূর্ধ ৪৬ কেজি (২টি লাগেজে) মালামাল পরিবহন করতে পারবেন।
মক্কার মিসফালাহ ও আজিজিয়ায় এবং মদিনায় বিমান সিটি চেক-ইন করবে।
উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয় সম্পকির্তত সংসদীয় স্থায়ী কিিমটর সভাপতি বজলুল হক হারুন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব এসএম গোলাম ফারুক, ধর্মসচিব আবদুল জলিল, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) ইনামুল বারি, বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন প্রমুখ।