বাসদের সমাবেশ ও লালপতাকা মিছিল

যুগবার্তা ডেস্কঃ সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লবের ১০১তম বার্ষিকী ও ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বেলা ৩টায় জাতীয় প্রেসক্লাব চত্বরে সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র।

সমাবেশে সভাপতিত্ব করেন দলের ঢাকা নগর শাখার ইনচার্জ কমরেড ফখরুদ্দিন কবির আতিক ও পরিচালনা করেন ঢাকা নগর শাখার সদস্য সীমা দত্ত। বক্তব্য রাখেন কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী ও কমরেড আলমগীর হোসেন দুলাল। সমাবেশের আগে গণসংগীত পরিবেশন করে চারণ সাংস্কৃতিক কেন্দ্র। সমাবেশ শেষে একটি লাল পতাকা মিছিল রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। ছাত্র, শ্রমিকসহ বিভিন্ন পেশার মানুষেরা এতে অংশগ্রহণ করেন।

কমরেড শুভ্রাংশু চক্রবর্তী বলেন, “মহান রুশ বিপ্লব ও পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমরা এই সভায় মিলিত হয়েছি। ১০১ বছর আগে রাশিয়ার মাটিতে কমরেড লেনিনের নেতৃত্বে সমাজতান্ত্রিক বিপ্লবের মধ্য দিয়ে পৃথিবীর ইতিহাসে প্রথম সমাজতান্ত্রিক দেশের জন্ম হয়েছিল। শ্রমিক-কৃষকের সেই রাষ্ট্র দেখিয়ে দিয়েছিল সভ্যতা কতটা সৃষ্টিশীল হতে পারে, জীবন কেমন সুন্দর হতে পারে। সেই সমাজতান্ত্রিক দেশ আর নেই। মার্কসবাদের পথ সঠিকভাবে অনুসরণ না করায় সমাজতান্ত্রিক রাশিয়ার একসময়ে পতন ঘটলো। কিন্তু সমাজতন্ত্রের পতন ঘটেনি। সংকটজর্জরিত পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী পৃথিবীর বুকে ‘সমাজতন্ত্র’ আজ নতুন করে উচ্চারিত হচ্ছে।