বাম গণতান্ত্রিক শক্তি গড়তে ২৭ জুলাই ঢাকায় সমাবেশ

76

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার যৌথসভায় দেশের বিদ্যমান পরিস্থিতিতে দুর্যোগ, সংকট অবক্ষয় থেকে দেশকে মুক্ত করা জরুরি কর্তব্য হিসেবে বিবেচনা করে, গণতন্ত্রহীনতা, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ ও লুটপাটতন্ত্র থেকে দেশকে বাঁচাতে মুক্তিযুদ্ধের ধারায় দেশকে অগ্রসর করতে রাজনীতিতে বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলতে ঐক্যবদ্ধ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
শনিবার কমরেড মণি সিংহ সড়ক এর মুক্তিভবনের প্রগতি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় ঐক্যবদ্ধ দাবিনামা ও কর্মসূচি চ‚ড়ান্ত করতে খসড়া কর্মসূচি প্রণয়ন কমিটি গঠন করা হয়েছে। এছাড়া সরকারের অগণতান্ত্রিক-ফ্যাসিস্ট কর্মকান্ড, জনগণের গণতান্ত্রিক অধিকার সুরক্ষা, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতসহ জনজীবনের সংকট দূর করার দাবিতে আগামী ২৭ জুলাই ঢাকায় ঐক্যবদ্ধ সমাবেশ এর সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় আওয়ামী লীগ ও বিএনপি জোট এর দ্বি-দলীয় ধারার বিপরীতে বাম গণতান্ত্রিক শক্তির বিকল্প শক্তি সমাবেশ গড়ে তোলার এই সংগ্রামে দেশের অপরাপর বাম প্রগতিশীল দল, সংগঠন ও ব্যক্তিবর্গকে শামিল হওয়ার আহ্বান জানানো হয়।
সভায় বলা হয়, “বামপন্থি শক্তির এই আন্দোলনের ধারা কেবল স্লোগান নির্ভর হবে না। বিকল্প কর্মসূচি তুলে ধরে আমরা মানুষের কাছে হাজির হবো। দেশে চলমান সাম্প্রদায়িকতা, গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্রের যে ধারা চলছে তার বিপরীতে বিকল্প শক্তি-সমাবেশ ও জনগণের ঐক্য গড়ে তুলব।”
সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার সভায় সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন নান্নু, সমাজতান্ত্রিক দলের হামিদুল হক, সিপিবি’র সাজ্জাদ জহির চন্দন, অনিরুদ্ধ দাশ অঞ্জন, রুহিন হোসেন প্রিন্স, জলি তালুকদার, বাসদের রাজেকুজ্জামান রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের আব্দুস সাত্তার, বিপ্লবী ওয়ার্কাস পার্টির বহ্নি শিখা জামালী, আকবর খান উপস্থিত ছিলেন।
সভায় দাবি ও কর্মসূচি খসড়া তৈরি করতে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন, মো. শাহ আলম, সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, জোনায়েদ সাকী, রুহিন হোসেন প্রিন্স ও বজলুর রশীদ ফিরোজ।