Home জাতীয় বাগাতিপাড়ায় আমে ব্যবহার হচ্ছে বিশেষ ক্যামিকেল;প্রশাসন নিরব

বাগাতিপাড়ায় আমে ব্যবহার হচ্ছে বিশেষ ক্যামিকেল;প্রশাসন নিরব

55

তিতাস,বাগাতিপাড়া প্রতিবেদক: নাটোরের বাগাতিপাড়ায় আম পাকাতে বিশেষ ক্যামিকেল ব্যবহারে মেতে উঠেছে কিছু অসাধু আম ব্যবসায়ীরা। বিষয়টি প্রশাসনের নজরে এলেও অদৃশ্য কারনে নেয়া হচ্ছেনা প্রয়োজনীয় কোন ব্যবস্থা। ক্যামিকেল রোধে পরিপক্ক আম বাজার জাত করতে সময় বেধে দিয়েছিলেন জেলা প্রশাসন। কিন্তু অসাধু কিছু ব্যবসায়ীদের কারনে এমন চেষ্টা যেন ব্যার্থ হতে বসেছে। অপর দিকে চিকিৎসক জানালেন এমন ক্যামিকেল মানব দেহের জন্য মারাত্বক ক্ষতিকর।
জানা যায়, রবিবার (১৩ জুন) বিকালে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার জামনগর ইউনিয়নের আমের বড় বাজার বাক্কারতলায় যায় পুলিশ প্রশাসন। সেখানে হাঁপানিয়া গ্রামের আলাউদ্দিনের ছেলে নাজিম উদ্দিনের আমের আড়তে গিয়ে জিজ্ঞাসাবাদ করতেই আম পাকাতে ব্যবহৃত ক্যামিকেল বের করে দেন ঐ ব্যবসায়ী। বিষয়টি বাগাতিপাড়া মডেল থানার অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম জানার পর তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল কে অবগত করেন। তার প্রেক্ষিতে ইউএনও উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলীকে জানান। কৃষি কর্মকর্তা ঘটনা স্থলে উপ-সহকারী কৃষি অফিসার সানোয়ার হোসেনকে পাঠান । ঘটনা স্থলে আমে ব্যবহৃত ক্যামিকেল ক্ষতিকারক কিনা জানতে চাইলে সানোয়ার হোসেন এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা বা ইউএনও স্যার এর কাছে জানতে বলেন ।
বিষয়টি নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলীর কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলে, বিগত দিনে কিছু অসাধু ব্যবসায়ী অপরিপক্ক আম পেড়ে ক্যামিকেল ব্যবহার করতো। আর সেজন্য ক্যামিকেল মুক্ত আম বাজারজাত করতে আম পাড়ার সময়সিমা বেধে দেন জেলা প্রশাসন। তবে আমে ক্যামিকেল মেশানোর বিষয়ে ইউএনও স্যার এর কাছে বিস্তারিত জানতে বলেন।
এবিষয়ে রবিবার ১৩ জুন রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল এর কাছে জানতে চাইলে তিনি এবিষয়ে অবগত আছেন বলে জানান। এছাড়া ঘটনা স্থলে উপ-সহকারী কৃষি অফিসার গিয়েছেন তার কাছ থেকে রিপোর্ট নিয়ে কালকে (মঙ্গলবার) সিদ্ধান্ত নেবেন। তিনি আরও বলেন কাঁচা মালের ক্ষেত্রে আগে যেমন মোবাইল কোর্ট করতেন কিন্তু এখন সেখানে মোবইল কোর্ট না করার নির্দেশনা রয়েছে। পরদিন সোমবার আবার ইউএনওকে কাছে জানতে চাইলে তিনি বলেন, ব্যস্ততার কারনে এখনো তিনি সিদ্ধান্ত নিতে পারেননি তবে সিদ্ধান্ত নিলে প্রতিবেদককে জানাবেন বলে জানান তিনি ।
এবিষয়ে বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফরিদুজ্জামান বলেন, এমন ক্যামিকেল ব্যবহারে মানব দেহের জন্য মারাত্বক ক্ষতিকর। এছাড়া ক্যামিকেল মিশ্রীত খাবার দীর্ঘ মেয়াদী খেলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।