বাংলাদেশ সফলতার সাথে এসডিজি বাস্তবায়নে প্রস্তুত-পরিকল্পনা মন্ত্রী

62

যুগবার্তা ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন বাংলাদেশের অর্থনীতি অবিশ্বস্য গতিতে এগিয়ে যাচ্ছে । বিশ্বঅর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৪৪তম এবং ক্রয় ক্ষমতার সক্ষমতার দিক থেকে ৩২তম স্থানে অবস্থান করছে । এ ধারা অব্যহত থাকলে ২০৪০ সালে বাংলাদেশ বিশ্বের উন্নত ১০টি দেশের কাতারে সামিল হবেই ।
মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো আয়োজিত ‘ রিপোর্ট অন বাংলাদেশ সেম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০১৫ প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
পরিকল্পনা মন্ত্রী বলেন , আমাদের বহুদুর এগুতে হবে । চলমান অগ্রগতি ত্বরান্বিত করতে অন্যান্য বিষয়ের সাথে বিভিন্ন ক্ষেত্রে যথাযথ পরিসংখ্যান প্রয়োজন । বাংলাদেশ এমডিজি অর্জনে যেমন সফলতা অর্জন করেছে ঠিক তেমনি সফলতার সাথে এসডিজি অর্জনেও আমরা প্রস্তুত ।
এর আগে মন্ত্রী রিপোর্ট অন বাংলাদেশ সেম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০১৫ এর মোড়ক উন্মোচন করেন ।। রিপোর্টে মোট ১৫ টি ক্ষেত্রে পরিসংখ্যান প্রকাশ করা হয় । রিপোর্টে বলা হয় ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশের জনসংখ্যা ১৫ কোটি ৮০ লাখ ৯০ হাজার(১৫৮.৯ মিলিয়ন ) যা ২০১১ সালে ছিল ১৫ কোটি ৬০ হাজার (১৫০.৬মিলিয়ন)। রিপোর্ট অনুযায়ী ২০১১ সালের তুলনায় ২০১৫ সালে গড় আয়ু বৃদ্ধি পেয়েছে ।বাংলাদেশের মানুষের ২০১১ সালে গড় আয়ু ছিল ৬৯ বছর ২০১৫ সালে বৃদ্ধি পেয়ে সত্তর দশমিক ৯ বছর হয়েছে । শিক্ষার হার ২০১১ সালে ছিল ৫৫ দশমিক আট । ২০১৫ সালে শিক্ষার হার বৃদ্ধি পেয়ে ৬৩ দশমিক ৬ ভাগে উপনীত হয়েছে ।২০১১ সালে প্রতি হাজারে জন্ম হার ছিল ১৯ দশমিক ২ এবং ২০১৫ সালে তা কমে দাঁড়িয়েছে প্রতিহাজারে ১৮ দশমিক ৮ । অনুরূপ মৃত্যূ হার একই সময়ে ৫ দশমিক ৫ ভাগ থেকে কমে ৫ দশমিক ১ ভাগে পৌছেছে ।
অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান , পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপণা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক , পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আবদুল ওয়াজেদ, বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি এডুয়ার্ড বেইডার এবং প্রকল্প পরিচালক মো : আশরাফুল হক বক্তৃতা করেন ।