বাংলাদেশ ভ্রমণে সতর্কতা বাড়ালো যুক্তরাষ্ট্র

27

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের জন্য সতর্কতার মাত্রা বাড়িয়ে ‘ট্রাভেল ওয়ার্নিং’ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার ‘ট্র্যাভেল অ্যালার্ট’ থেকে সতর্কতার মাত্রা ‘ট্র্যাভেল ওয়ার্নিংয়ে’ উন্নীত করা হয়। দেশে সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষাপটে বাংলাদেশ সফরে নাগরিকদের সতর্ক করল দেশটি।

যুক্তরাষ্ট্রের পাসপোর্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রাভেল ওয়েবসাইটে সতর্কতার কথা জানিয়ে পোস্ট দেয়া হয়েছে। সেখানে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ২০ জন নিহত হওয়ার কথা জানিয়ে বলা হয়েছে, ২০১৫ সাল থেকে বাংলাদেশে ব্লগার, প্রকাশক, ধর্মীয় সংখ্যালঘু ও নিরাপত্তা বাহিনীর ওপর হামলা হচ্ছে। আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা ও আইএস প্রকাশ্যে এসব হামলার দায় স্বীকার করেছে।

সাধারণত কোনো দেশে রাজনৈতিক অস্থিরতা, ধর্মঘট বা বিচ্ছিন্ন সহিংসতার ক্ষেত্রে ‘ট্র্যাভেল অ্যালার্ট’ দেয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। পরিস্থিতি বদলে গেলেই ট্রাভেল অ্যালার্ট তুলে নেয়া হয়। ‘ট্রাভেল ওয়ার্নিং’ খুবই বড় রকমের সতর্কতা। এই ক্ষেত্রে মার্কিন নাগরিকরা সেই দেশে যাতায়াত করবে কিনা তা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করতে বলা হয়।ইত্তেফাক