বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সাংগঠনিক কর্মশালা ও সেমিনার

60

যুগবার্তা ডেস্কঃ শুক্রবার বাংলাদেশ প্রগতি লেখক সংঘের ৮১তম প্রতিষ্ঠা বার্ষিকী ও মে দিবস উপলক্ষে রাজধানীর পুরানা পল্টনের মৈত্রী মিলনায়তনে দিনব্যাপী সাংগঠনিক কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দুই পর্বের এই আয়োজনে সংগঠনের সাধারণ সম্পাদক কবি সাখাওয়াত টিপুর সঞ্চালনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু।

সকালে প্রথম পর্বে সাংগঠনিক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কথা সাহিত্যিক শামসুজ্জামান হীরা, সিদ্দিক আহমদে ও শিল্পী অধ্যাপক মতলুব আলী। এছাড়া এ পর্বে সংগঠনের বিভিন্ন বিষয়ে জেলা থেকে আগত কবি আনোয়ার কামাল, শিক্ষক মাহফুজে রহমান, কবি শিরিণ আক্তার, কবি শহীদুল হক সুমন, তুষার শুভ্র বসাক, প্রদীপ ঘোষ আলোচনা করেন।

বিকাল ৪টায় ২য় র্বে অনুষ্ঠিত হয়েছে ‘বাংলা সাহিত্যে প্রগতির ধারা’ শীর্ষক সেমিনার। সেমিনারে মূল আলোচক ছিলেন রাজনীতিবিদ ও লেখক হায়দার আকবর খান রনো।

হায়দার আকবার খান রনো বলেন, প্রগতি ও প্রতিক্রিয়ার ধারা বহু আগে থেকেই সমাজে প্রচলিত ছিলো। এখনও আছে, আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে ইতিহাসের দায় মেটাতেই প্রগতি জয়ী হয়েছে-হবে। লেখকের লেখা, লোক সংস্কৃতির মধ্য দিয়ে সব অনাচারকে বিদায় করতে হবে। প্রগতি লেখক সংঘ হবে তার ধারক-বাহক।