বাংলাদেশের বাম নেতৃবৃন্দের চীন সফর

61

যুগবার্তা ডেস্কঃ মহান অক্টোবর বিপ্লবের শততম বার্ষিকী পালন উপলক্ষে চীনা কমিউনিস্ট পার্টির উদ্যোগে “অক্টোবর বিপ্লবোত্তর একশত বছরে মার্কসবাদের নতুন নতুন তত্ত্বগত উদ্ভাবন নিয়ে পর্যালোচনা শীর্ষক” এক সেমিনার অনুষ্ঠিত হবে। উক্ত সেমিনারে বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার কমিউনিস্ট ও বামপন্থী পার্টির প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার নেতৃত্বে ৮ সদস্য বিশিষ্ট এক প্রতিনিধি দল মঙ্গলবার রাতে বেইজিং এর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। প্রতিনিধি দলে অন্যান্যরা হলেন, জাসদ স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ড. আনোয়ার হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, সাম্যবাদী দলের পলিটব্যুরোর সদস্য সাইফুল ইসলাম, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য কমরেড কামরুল আহসান ও কেন্দ্রীয় সদস্য কমরেড তপন দত্ত, কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ আল কাফি ও কেন্দ্রীয় সদস্য হাফিজুল ইসলাম।

প্রতিনিধিরা ৩০ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত চীনা কমিউনিস্ট পার্টি কর্তৃক আয়োজিত বিভিন্ন তাত্ত্বিক ও সাংগঠনিক আলোচনা এবং বাংলাদেশ-চীন সম্পর্ক উন্নয়নে চীণা কমিউনিস্ট পার্টির উর্ধতন নেতৃবৃন্দের সাথে বৈঠকে অংশগ্রহণ করবেন।