বাঁশখালীতে প্রতিবাদী জনতার ওপর পুলিশের গুলিবর্ষণ ও হত্যাকান্ডের প্রতিবাদে বিক্ষোভ

38

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র উদ্যোগে আজ বিকালে জাতীয় প্রেসক্লাবে চট্টগ্রামের বাশঁখালীতে প্রতিবাদী জনতার ওপর গুলিবর্ষণ ও হত্যাকান্ডের প্রতিবাদে বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে। বসদনেতা শুভ্রাংশু চক্রবর্তীর সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য মানস নন্দী, সদস্য ফখরুদ্দিন কবির আতিক প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, বাশঁখালীতে নিরস্ত্র জনতার ওপর পুুলিশের গুলিবর্ষণ বর্তমান সরকারের স্বৈরতান্ত্রিক আচরণের বহিঃপ্রকাশ। উন্নয়নের স্লোগান তুলে বর্তমান সরকার একের পর এক স্থানে সাধারণ মানুষকে বসতভিটা, চাষী জমি থেকে উচ্ছেদ করছে। সবশেষ বাশঁখালীতে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের নামে প্রায় ৭ হাজার পরিবারকে জীবন-জীবিকা থেকে উচ্ছেদ করতে চলেছে। এর ফলে ঐ এলাকার হাজার হাজার লবণচাষী ও চিংড়ি চাষী বেকার হয়ে পড়বে। বঙ্গোপসাগরের জীববৈচিত্র হুমকির মুখে পড়বে।
বক্তারা আরো বলেন, সরকার একদিকে মানুষের জীবন-জীবিকা কেড়ে নিচ্ছে, জনগণের স্বার্থবিরোধী নানা প্রকল্প গ্রহণ করছে অন্যদিকে জনগণ এর প্রতিবাদে রাস্তায় নামলেই গণতান্ত্রিক আন্দোলনের ওপর চলছে পুলিশি নির্যাতন নিপীড়ন। প্রাণসংহার পর্যন্ত করতে কুন্ঠাবোধ করছে না। এই ঘটনার মধ্য দিয়ে আবারও প্রমাণিত হল সরকার জনগণের নয়, মালিক শ্রেণীর স্বার্থকেই রক্ষা করে। মালিকশ্রেণীর স্বার্থ রক্ষার করতে গিয়েই বাশঁখালীতে পুলিশ প্রতিবাদী জনতার ওপর গুলি চালিয়ে ৫জনকে হত্যা করেছে। বক্তারা অবিলম্বে এই ঘটনায় দায়ীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চক্রান্ত বন্ধের দাবি জানান।