বরিশাল কর অঞ্চলের এবারের টার্গেট ২৫৫ কোটি টাকা

52

কল্যাণ কুমার চন্দ,বরিশাল থেকেঃ “সমৃদ্ধির সোনালী দিন আনতে হলে আয়কর দিন, সুখী স্বদেশ গড়তে ভাই আয় করের বিকল্প নাই”। নানা শ্লোগানকে সামনে রেখে ২০১৫-২০১৬ অর্থ বছরে ২৫৫ কোটি টাকা কর আদায় ও ১৮ হাজার নতুন করদাতা সৃষ্টির লক্ষ্যে অক্লান্তভাবে কাজ করে যাচ্ছেন বরিশাল কর অঞ্চলের কর্মকর্তারা।
সূত্রমতে, এবারের আয়কর দিবসে বরিশাল সিটি কর্পোরেশনসহ বিভাগের ছয়টি জেলার সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদী ৩৫জন সেরা করদাতাদের মাঝে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হবে। আজ ১৫ সেপ্টেম্বর থেকে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত নগরীর অশ্বিনী কুমার টাউন হলে অনুষ্ঠিত হবে জাতীয় আয়কর দিবস ও মেলা। এ উপলক্ষে আজ (১৫ সেপ্টেম্বর) সকালে নগরীর বান্দ রোডস্থ কর ভবন চত্বরে বর্নাঢ্য র‌্যালীর উদ্বোধণ করবেন শিল্পমন্ত্রী আলহাজ্ব আমীর হোসেন আমু। পরে অশ্বিনী কুমার টাউন হলে আয়োজিত অনুষ্ঠানে বরিশাল সিটি কর্পোরেশনসহ বিভাগের ৬ জেলার সর্বোচ্চ এবং দীর্ঘ মেয়াদী ৩৫ জন করদাাতাদের মাঝে প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী সম্মাননা পুরস্কার ক্রেষ্ট প্রদান করবেন। সূত্রে আরও জানা গেছে, এবার বরিশাল সিটি কর্পোরেশন থেকে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন-শওকত হাসানুর রহমান রিমন-এমপি, যোগেশ চন্দ্র সাহা, ডা. এম.এম আরিফুর রহমান, কাজী শফিকুল আলম ও মো. রফিউদ্দিন ফেরদৌস।
বরিশাল কর অঞ্চলের প্রধান (কর কমিশনার) মো. জাহিদ হাসান জানান, এবারের মেলায় নতুন করদাতাদের জন্য থাকবে ই-টিআইএন রি-রেজিষ্ট্রেশন, আয়কর রিটার্ণ ফরম সিটিজেন চার্টার সরবরাহ ও জমা দেওয়ার ব্যবস্থা এবং তাৎক্ষনিক প্রাপ্তি স্বীকারপত্র প্রদান। এছাড়াও হেল্প ডেক্সের মাধ্যমে করদাতাদের প্রয়োজনীয় সহায়তা প্রদান, অধিক্ষেত্র অনুযায়ী আয়কর রিটার্ণ জমা দানে সহায়তা, ই-পেমেন্টের মাধ্যমে আয়কর প্রদানের সুবিধা। মেলা প্রাঙ্গনে করদাতাদের সুবিদার জন্য রাষ্ট্রাত্ত সোনালী ব্যাংক, জনতা ব্যাংকের অস্থায়ী বুথ স্থাপন করা হয়েছে। যাতে করে করদাতারা অস্থায়ী ব্যাংকের বুথগুলোতে আয়করের টাকা পরিশোধ করতে পারেন। মেলাস্থলে ভ্যাট ও সঞ্চয় অধিদপ্তরের অস্থায়ী বুথের মাধ্যমে সেবা প্রদান করারও ব্যবস্থা করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বরিশাল কর অঞ্চলের আয়োজনে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ঝালকাঠীর সানাই কমিউনিটি সেন্টারে, ১৭ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত বরগুনার শিল্পকলা একাডেমী ভবন, ১৭ থেকে ২০ সেপ্টেম্বর ভোলার টাউন কমিউনিটি মাধ্যমিক বিদ্যালয়, ১৮ থেকে ২১ সেপ্টেম্বর শের-ই বাংলা কমিউনিটি সেন্টার, ১৮ থেকে ১৯ সেপ্টেম্বর পিরোজপুরের মুকুল ফৌজ মিলনায়তন, ১৮ থেকে ১৯ সেপ্টেম্বর লালমোহন উপজেলা সেন্টার মিলনায়তন, ১৯ থেকে ২০ সেপ্টেম্বর পিরোজপুরের স্বরূপকাঠী উপজেলা মিলনায়তন, ২০ থেকে ২১ সেপ্টেম্বর পটুয়াখালীর খেপুপাড়া মিলনায়তন, একইদিন ঝালকাঠীর নলছিটি উপজেলা মিলনায়তনে অনুরূপ আয়কর মেলার আয়োজন করা হয়েছে।
বরিশাল উপ-কর কমিশনার আব্দুর রাজ্জাক বলেন, ২০১৪-১৫ অর্থবছরে ১৮০ কোটি টাকার স্থলে ২০৪ কোটি টাকা কর আদায়ে সক্ষম হয়েছে বরিশাল কর অঞ্চল। এবছরও সেই সাফল্যের ধারা অব্যাহত রেখে ২০১৫-১৬ অর্থ বছরের ২৫৫ কোটি টাকা কর আদায়ের টার্গেট হাতে নিয়ে কাজ শুরু করা হয়েছে। এছাড়া বিভাগের ছয়টি জেলায় আরো ১৮ হাজার নতুন করদাতা সৃষ্টির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।