বরিশাল ইলুহারের বাশেঁর সাঁকোটি ঝুঁকিপূর্ণ

98

যুগবার্তা ডেস্কঃবরিশাল জেলার বানারীপাড়ার ইলুহার ও মলুহার গ্রামের মধ্যে সেতুবন্ধন করেছে বিশাল আকৃতির একটি বাঁশের সাঁকো। ইলুহার ইউনিয়নটির দুটি গ্রামের মাঝের মহিষ কাটাখালীর খালটির দক্ষিণ পাড় ইলুহার এবং উত্তর পাড়ে মলুহার গ্রাম। দুই গ্রামের মধ্যে যোগাযোগ স্থাপনকারি সাঁকোটি খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

প্রায় ২শ’ ফুট লম্বা বাঁশের সাঁকোটি দূর থেকে দেখতে দৃষ্টিনন্দন। আর সেজন্যই দুই গ্রামের সেতু বন্ধনেও সাঁকোটি বেশ ভূমিকা রাখছে। গ্রাম দুটির জনসাধারণ, শিক্ষার্থী, ব্যবসায়ীসহ দৈনন্দিন কাজে এ গ্রাম ও গ্রামে যেতে হয় এ সাঁকোটি পার হয়ে। শুধু তাই নয় বানারীপাড়া উপজেলার পার্শ্ববর্তী স্বরূপকাঠী উপজেলাতেও যেতে এ সাঁকোটি ব্যবহার করতে হয়। বাঁশের এ সাঁকোটি দিয়ে ঝুাঁকি নিয়ে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক ও শিক্ষর্থীসহ জনসাধারণের পাড় হতে হয়।

বানারীপাড়া ও স্বরূপকাঠি উপজেলায় মধ্যে এত বড় বাঁশের সাঁকো নেই। এ ঝুঁকিপূর্ণ সাঁকোটি পার হতে গিয়ে প্রায়ই দুর্ঘটনাও ঘটে। এছাড়া জনসাধারণসহ কৃষকদের পণ্য পারাপারে চরম ভোগান্তির শিকার হতে হয়। আগের চেয়ে এখন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে এলাকাটিতে। বিশাল আকৃতির সাঁকোটি ইলুহার, মহিষ কাটাখালী ও মলুহার খালের ত্রি-মোহনায় অবস্থিত। এলাকার লোকজন স্বেচ্ছাশ্রমে সাঁকোটি তৈরি করেছে। তবে ওই ইউনিয়নবাসীর দীর্ঘদিনের দাবি এখানে একটি ব্রিজ নির্মাণের। ইতিমধ্যে এলাকাবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেছেন।