বরিশালের শিশুরা জলবায়ু পরির্বতনের ঝুঁকিতে

বরিশাল অফিস:‘জলবায়ু পরিবর্তনের ফলে সম্ভাব্য প্রাকৃতিক দূর্যোগ প্রবন অঞ্চলগুলোর মধ্যে বরিশাল বিভাগ অত্যন্ত ঝুঁকিপূর্ন। উপকূলীয় অঞ্চল হওয়ায় নদী ভাঙন, জলাবদ্ধতা ও লবনাক্তাসহ নানা প্রাকৃতিক দূর্যোগে বরিশাল বিভাগের মানুষ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের শিকার হবেন। জলবায়ু পরির্বতনজনিত কারণে এ অঞ্চলের বয়স্কদের তুলনায় শিশুরা রয়েছে অধিক ঝুঁকিতে। ইতোমধ্যে যে সব রোগব্যাধী দেখা দিয়েছে তার প্রায় ৮৫ শতাংশ দ্বারা আক্রান্ত হচ্ছে শিশুরা। সম্ভাব্য এ সংকট মোকাবেলায় বরিশাল বিভাগের কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের এখনই প্রস্তুতি নিতে হবে। তারই অংশ হিসেবে বরিশালে আজ শনিবার থেকে শুরু হবে দুইদিনব্যাপী ‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুব সম্মেলন’।

বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয়, পরিবেশ অধিদপ্তর ও ইউনিসেফ এ সম্মেলনের আয়োজন করেন। ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের কর্মকর্তা সোহানুর রহমানের সঞ্চালনায় বৃহস্পতিবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে যুব সম্মেলনের ধারণাপত্র উপস্থাপন করেন জাস্টিসের অপর কর্মকর্তা শাকিলা ইসলাম। বরিশাল সার্কিট হাউজে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, দুইদিনব্যাপী সম্মেলনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ‘বরিশাল ঘোষণা’ উপস্থাপন ও কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে। এছাড়া দূর্যোগ মোকাবেলা, পরিবেশ সংরক্ষন ও জলবায়ু পরিবর্তনে অভিযোজনে বরিশাল বিভাগের কিশোর-কিশোরীদের কিভাবে সংঘঠিত করা যায়, বাসযোগ্য পরিবেশ তৈরীতে সরকারী-বেসরকারী সংস্থার সাথে কিশোর-কিশোরী ও যুবকদের সম্পৃক্ত করা, তাদেরকে জলবায়ুর নায্যতা আদায়ে দূত হিসেবে ব্যবহার এবং যুব নেতৃত্বের মাধ্যমে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কৌশল গ্রহণ নিয়ে দুইদিনের কর্মশালায় আলোচনা করা হবে।

সংবাদ সম্মেলনে যুব সম্মেলন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বিভাগীয় কমিশনার বীর মুক্তিযোদ্ধা মোঃ গাউস জানান, আজ শনিবার সকাল নয়টায় নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে সাইকেল শোভাযাত্রার মাধ্যমে সম্মেলন উদ্বোধণ করা হবে।

যুব সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের প্যানেল স্পীকার এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস এমপি, বরিশাল-৫ (সদর) আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, পরিবেশ অধিদপ্তরের পরিচালক নজরুল ইসলাম, ইউনিসেফের বিভাগীয় প্রধান এএইচ তৌফিক আহমেদ সহ অন্যান্য অতিথিবৃন্দ। উদ্বোধনের পর ছয়টি ভ্যানুতে দুইদিনবাপী যুব সম্মেলন অনুষ্ঠিত হবে।