বন্যা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক সচল করার কাজ চলছে

স্টাফ রিপোটার:বন্যাদুর্গত এলাকায় মোবাইল ও ল্যান্ডফোন নেটওয়ার্ক পুনরায় সচল করার লক্ষ্যে অবিরাম কাজ চলছে। বিটিসিএল গ্রাহকগণকে তাদের অচল ল্যান্ডফোন সচল অথবা এ সংক্রান্ত যে কোনো প্রয়োজনে বিটিসিএল কল সেন্টার ১৬৪০২ এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।
চলমান বন্যা পরিস্থিতিতে সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোণা, হবিগঞ্জ এবং মৌলভীবাজারে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের মোট ৩ হাজার ৬শত ১৭টি সাইটের মধ্যে ২ হাজার ১ শত ২২টি সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১ হাজার ১শত ৪৬টি সাইট পুনরায় সচল করা সম্ভব হয়েছে। অবশিষ্ট ৯শত ৭৬টি সাইট সচল করার জন্য কাজ চলছে। এর আগে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এ সংযোগ স্থাপনের মাধ্যমে ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সংযোগ স্থাপনের জন্য সেনাবাহিনীর মাধ্যমে ১২টি ও বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি নিজস্ব ব্যবস্থাপনায় আরো ২৩টি ভিস্যাট স্থাপনে কাজ করছে। বাংলাদেশ সেনাবাহিনী সিলেট হাইটেক পার্ক, সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় ও সুনামগঞ্জ সার্কিট হাউজে ৩টি ভিস্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে। আজ গোবিন্দগঞ্জ , দোয়ারা বাজার, দিরাই ও গোয়াইন ঘাটে ভিস্যাট হাব স্থাপনের কার্যক্রম সম্পন্ন হবে। বিএসসিএল সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট জেলা প্রশাসকের কার্যালয় ও সিলেট সদর উপজেলা কার্যালয়ে ৩টি ভিস্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে।
এছাড়া আজ সিলেট বিভাগীয় কমিশনারের বাংলো, সুনামগঞ্জ সদর উপজেলা, জেলা প্রশাসকের বাংলো, দক্ষিণ সুরমা উপজেলা ও জামালগঞ্জ উপজেলাসহ ৫টি স্থানে সংযোগ স্থাপনের কাজ সম্পন্ন করবে। বিএসসিএল নেত্রকোণা জেলা প্রশাসকের কার্যালয়ে ভিস্যাট হাব যন্ত্রপাতি সরবরাহ করেছে। আজ নেত্রকোণা জেলা প্রশাসকের কার্যালয় ও খালিয়াজুরী উপজেলা কার্যালয়ে ভিস্যাট হাব সংযোগ প্রদান কাজ সম্পন্ন হবে। বাংলাদেশ সেনাবাহিনীকেও ভিস্যাট যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে।