বঙ্গবন্ধুকে শোক আর শ্রদ্ধায় স্মরণ

যুগবার্তা ডেস্কঃ যথাযোগ্য মর্যাদায় সারা দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। সোমবার গোটা জাতি গভীর শোক আর বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে। ধানমণ্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির জনকের প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় রাষ্ট্রীয় মর্যাদায় জাতীয় শোক দিবসের কর্মসূচি। টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী। স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে দুই জায়গাতেই লাখো মানুষের ঢল। নেতাকর্মী ছাড়াও শিশু, তরুণ, বৃদ্ধসহ সব বয়সের মানুষ এসেছিল ফুল হাতে। সর্বত্র বিরাজ করে শোকের আবহ।

এদিন ছিল সরকারি ছুটির দিন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ভবন ও শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়েছে। বিদেশের বাংলাদেশ মিশনগুলোতেও জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়েছে। বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন ছাড়াও জাতির জনকের প্রতিকৃতিতে ও সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন, ফাতিহা পাঠ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল, দুঃস্থদের মধ্যে খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করে।

পরে মন্ত্রিসভার সদস্য ও আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর স্থানটি উন্মুক্ত করে দেওয়া হয়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাচ্ছে। শ্রদ্ধা জানাচ্ছেন সাধারণ মানুষ। বঙ্গবন্ধু জাদুঘর থেকে বনানী কবরস্থানে যান শেখ হাসিনা। সকাল সাড়ে ৭টায় সেখানে মা, ভাইসহ পরিবারের অন্য সদস্যদের কবরে ফুল দেন তারা, করেন মোনাজাত।

ফুলে ফুলে ভরে উঠেছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি
শ্রদ্ধার ফুলে ফুলে ভরে উঠেছে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। জাতীয় শোক দিবসে বিনম্র শ্রদ্ধা, পুষ্পাঞ্জলি অর্পণ, ভালোবাসা-বেদনায় গোটা জাতি স্মরণ করছে বাঙালির এই মহান নেতা ও তাঁর পরিবারকে। আজ সোমবার ভোর থেকে রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে লেকের ধারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাজনৈতিক নেতাসহ সর্বস্তরের সাধারণ জনগণ। দুপুর পর্যন্ত সময়ে শ্রদ্ধার ফুলে ফুলে ভরে ওঠে প্রতিকৃতি।

জাতির শোকাবহ এই দিনে হাজারো মানুষ এখানে এসে ভালোবাসার ফুল হাতে স্মরণ করেন ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের সব শহীদের। জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে ভোর থেকে ধানমণ্ডি ৩২ নম্বরে আসতে থাকেন মানুষ। সকালে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি শেষে সর্বসাধারণের শ্রদ্ধার জন্য উন্মুক্ত করা হয় এলাকাটি।