ফের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

25

যুগবার্তা ডেস্কঃ উত্তর কোরিয়া ফের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, স্থানীয় সময় গতকাল শুক্রবার পৌনে ১১ টার দিকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে তারা। সম্প্রতি আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফের এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা ঘটলো। জাপান এবং দক্ষিণ কোরিয়াও এর সত্যতা স্বীকার করেছে।

গতকাল উত্তরাঞ্চলীয় জ্যাঙাং প্রদেশ থেকে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে জানিয়েছেন, তিনি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কথা শুনেছেন এবং সেটি পূর্ব উপকূলীয় সাগরে খুব সম্ভবত জাপানের অর্থনৈতিক এলাকায় গিয়ে পড়েছে। জাপানের চীফ ক্যাবিনেট সেক্রেটারি ইউশিহিদে সুগা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি ৪৫ মিনিটের মতো পথ অতিক্রম করে এবং জাপানের অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে। এতে কোনো বিমান বা যানবাহনের ক্ষতি হয়নি। পেন্টাগন জানিয়েছে, তারা এখন ক্ষেপণাস্ত্রটি কী প্রকৃতির তা জানার চেষ্টা করছেন। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি আইসিবিএম প্রকৃতির হবে।

তবে সফল উৎক্ষেপণের পর এক বিবৃতিতে উত্তর কোরিয়া জানাচ্ছে, নতুন এই ক্ষেপণাস্ত্রের মাধ্যমে তারা সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে হামলা চালাতে প্রস্তুত। ওই বার্তায় নিভৃতকামী কমিউনিস্ট দেশ উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, ‘সমগ্র যুক্তরাষ্ট্রই এখন আমাদের ক্ষেপণাস্ত্রের আওতায় চলে এসেছে। চাইলে আমরা যেকোনো সময় দেশটিতে হামলা চালাতে পারি।’-ইত্তেফাক