প্রাথমিক সমাপনী শুরু হয়েছে আজ

যুগবার্তা ডেস্কঃ পঞ্চম শ্রেণির প্রাথমিক ও সমমনা ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে । আজ রোববার সারদেশে একযোগে দেশের সর্ব বৃহৎ এ পরীক্ষা শুরু হয়। এবার ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
গত বছর পরীক্ষার্থী ছিল ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন। গত বছরের তুলনায় এবার দুটি পরীক্ষায় পরীক্ষার্থী ২৪ হাজার ২২৬ জন কম।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, এ বছর প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন ও ইবতেদায়ি সমাপনীতে ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জন ছাত্র-ছাত্রী অংশ নিচ্ছে।
আজ প্রথমদিন প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা । সকাল সাড়ে ১০টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান রাজধানীর অগ্রণী স্কুল এন্ড কলেজ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।
প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত হবে। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বেশি রাখা হয়েছে। পরীক্ষা শেষ হবে ২৭ নভেম্বর।
বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী জানান, দুটি পরীক্ষায় এবার ছাত্রের চেয়ে ছাত্রী ২ লাখ ৩৮ হাজার ৫০৯ জন বেশি। প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থীদের মধ্যে ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন ছাত্র ও ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন ছাত্রী। ইবতেদায়ি সমাপনীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ ও ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন।
প্রাথমিক সমাপনীতে ২ হাজার ৮৫৭ ও ইবতেদায়িতে ৯০ জন বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নেবে।
সারাদেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।
২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী শুরু হয়। ইবতেদায়ি সমাপনী শুরু হয় আরো এক বছর পর। সেই অনুযায়ী অষ্টমবারের মতো প্রাথমিক সমাপনী ও সপ্তমবারের মতো ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
এ পরীক্ষা উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরে নিয়ন্ত্রণ কক্ষ খেলা হয়েছে।