প্রতিপাদ্য বিষয় : জল ও জীবিকা

61

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক ঘোষণায় বলা হয়েছে বিশ্বের প্রতি ১০ জনের একজন নিরাপদ পানি থেকে বঞ্চিত। দূষিত পানি এবং অপর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থায় বসবাসরত প্রতি দুই মিনিটে একজন পাচঁ বছরের নিচে শিশু মৃত্যুবরণ করে। নিরাপদ পানি এবং উন্নত স্যানিটেশন একজন মানুষের ৬০ ভাগ রোগ থেকে মুক্তি পায়। সুস্থ্য দেহ সুস্থ্য মন উপার্জন ক্ষমতা যায় বেড়ে । সঙ্গত কারণেইএবারের জাতিসংঘ ঘোষিত ২২ মার্চ বিশ্ব পানি দিবস-২০১৬ এবারের প্রতিপাদ্য বিষয় “জল ও জীবিকা”। বাংলাদেশের পানি নীতিতে “সবারজন্য নিরাপদ পানি” কর্মসূচি বাস্তবায়নে সরকারি বেসরকারি পর্যায় বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে।
বিশ্ব পানি দিবস উদ্যাপনের অংশ হিসেবে আজ সকালে মহাখালী আইপিএইচ স্কুল এন্ড কলেজ মাঠে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ২০ নংওয়ার্ড, ডিএসকে, ওয়ার্ল্ড ভিশন এবং ওয়াটার এইড এর যৌথ সহযোগিতায় দিনব্যাপী অনুষ্ঠানমালায় আলোচনা সভা, চিত্রাঙ্কণ ও বিতর্ক প্রতিযোগিতা, স্যানিটেশন উপর পুরুস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাননীয় মেয়র জনাব আনিসুল হক। বিশেষ অতিথি আলহাজ্ব এ কে এম রহমতউল্লাহ এমপি চেয়ারম্যান তথ্য বিষয়ক মন্ত্রণালয় সংসদীয় কমিটি, প্রকৌশলী তাকসিম এ খান ব্যবস্থাপনা পরিচালক ঢাকা ওয়াসা, ডা. দিবালোক সিংহ, নির্বাহী পরিচালক, ডিএসকে, চন্দন জেট গমেজ গ্রুপ ডিরেক্টর-প্রোগ্রাম এন্ড স্পনসারশিপ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। অনষ্ঠানে সভাপতির বক্তব্য প্রদান করেন মো. নাছির, কাউন্সিলর, ২০ নং ওর্য়াড । এছাড়া বক্তব্য রখেন স্থানীয় রাজনৈতিক ও বস্তিভিত্তিক সংগঠনের নেতৃবৃন্দ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ঢাকা শহরের বস্তিবাসীরা ৯৫ ভাগ ওয়াসার পানির বিল পরিশোধ করেন । তাদের এখন দরকার পুর্নবাসন । বস্তিবাসীদের সাথে ব্রেইন স্টর্মিং করার মাধ্যমে তাদেরকে পুর্নবাসন করা হবে । তিনি বস্তিবাসীদেরকে বস্তিবাসী না বলে অন্যান্য সাধারণ জনগণ হিসেবে বিবেচনা করার জন্য বলেন । তিনি সাততলা বস্তির নাম পরিবর্তন করে আর্দশ নগর হিসেবে নামকরণ করেন এবং এলাকার সবাইকে আগামী ২ বছর উক্ত নাম চর্চা করার জন্য বলেন । তিনি এনজিওদেরকে বস্তিবাসীদের পুর্নবাসন বিষয়ে বিকল্প কি করা যায় তা চিহ্নিত করে তার সাথে আলোচনায় বসার আমন্ত্রণ জানান এবং এ বিষয়ে তিনি তার আইনগত বিষয়ের মধ্যে থেকে যতটুকু করা সম্ভব এবং প্রয়োজনে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে উক্ত বিষয় নিয়ে আলোচনা করবেন বলে জানান । সংবাদ বিজ্ঞপ্তি