প্রকাশ্যে নিজের মাকে শিরচ্ছেদ করেছে এক আইএস যোদ্ধা!

116

যুগবার্তা ডেস্কঃ প্রকাশ্যে নিজের মাকে শিরচ্ছেদ করেছে জঙ্গিগোষ্ঠী আইএস’র এক যোদ্ধা। সিরিয়ার একাধিক মানবাধিকার গোষ্ঠী এ দাবি করেছে। এ খবর দিয়েছে সিএনএন।
খবরে বলা হয়েছে, সিরিয়ার রাক্কা শহরে নিজের মাকে হত্যা করে ২০ বছর বয়সী ওই যোদ্ধা। রাক্কা শহর জঙ্গিগোষ্ঠী আইএস’র কথিত রাজধানী। যুক্তরাজ্য-ভিত্তিক সিরিয়ার প্রখ্যাত মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানায়, শিরচ্ছেদের সময় শত শত মানুষ উপস্থিত ছিল।
আইএস ওই নারীর বিরুদ্ধে ‘স্ব-ধর্ম ত্যাগে’র অভিযোগ তুলেছে। তবে এর আগে তার ছেলেই তাকে আইএস’র হাতে তুলে দেয়।
মানবাধিকার কর্মীরা বলেন, ওই নারীর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি ‘নিজ সন্তানকে আইএস ত্যাগে উস্কানি দিচ্ছিলেন’। নিজের ছেলেকে নিয়ে তিনি রাক্কা থেকে পালিয়ে যেতে চেয়েছিলেন। তার বিরুদ্ধে আরও অভিযোগ, তিনি তার সন্তানকে বলেছিলেন, ‘জোট বাহিনী এ সংগঠনের সব সদস্যকে হত্যা করবে’।
সিরিয়ান অবজারভেটরি আরও জানায়, ভুক্তভোগী ওই নারীর বয়স ছিল ৪০’র মতো। অপরদিকে মানবাধিকার গোষ্ঠী ‘রাক্কা ইজ বিইং সøটার্ড সাইলেন্টলি’র মতে, ওই নারীর বয়স ছিল ৩৫।
প্রসঙ্গত, প্রকাশ্যে শিরচ্ছেদ, নির্বিচারে গুলি ও আগুণ লাগিয়ে দিয়ে তা ক্যামেরায় ধারণ করে ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার কুখ্যাতি আছে আইএস’র। মানব জমিন